ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

হামাস-ইসরায়েল যুদ্ধ বন্ধের দাবিতে সাদা পতাকা মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
হামাস-ইসরায়েল যুদ্ধ বন্ধের দাবিতে সাদা পতাকা মিছিল এনডিবির সাদা পতাকা মিছিল। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: হামাস-ইসরায়েল ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের দাবিতে শান্তি সমাবেশ ও সাদা পতাকা মিছিল করেছে নতুনধারা বাংলাদেশ (এনডিবি)।

শুক্রবার (২০ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ ও সাদা পতাকা মিছিল করেন দলটির নেতাকর্মীরা।

সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘ বিশ্ব শান্তির পরিবর্তে বিশ্ব অশান্তি তৈরিতে ব্যস্ত। জাতিসংঘের ব্যর্থতার কারণেই আজ দেশে দেশে সহিংসতা-যুদ্ধ-অর্থনৈতিক সংকট-পরিবেশ বিপর্যয় তৈরি হচ্ছে। রাশিয়া-ইউক্রেনের পর নতুন করে ইসরায়েল যখন ফিলিস্তিনের সঙ্গে ন্যক্কারজনক যুদ্ধ শুরু করছে তখনও জাতিসংঘের এমন নিরবতা বিশ্ব মানবতাকে জাগিয়ে তুলছে। আজ জাতিতে জাতিতে যুদ্ধ, দেশে দেশে যুদ্ধ বিশ্ব পরিবেশকে অস্থিতিশীল করে তুলছে। আমরা যুদ্ধ নয়-শান্তি চাই, অস্ত্র নয় খাদ্য চাই।

তারা আরও বলেন, সারা বিশ্বে শত শত কোটি মানুষ অর্ধহারে অনাহারে- একবেলা খেয়ে কোন মতে দিন যাপন করছে আর রাশিয়া ইউক্রেনের ওপর, ইসরায়েল ফিলিস্তিনের ওপর হাজার হাজার কোটি টাকার অস্ত্র ব্যবহার করছে। কোন কোন দেশ সেই যুদ্ধকে আরো দীর্ঘায়িত করার লক্ষ্যে বিনামূল্যে অস্ত্র সরবরাহের নামে মানবতার বিরুদ্ধে অবস্থান নিচ্ছে। অথচ এখন প্রয়োজন সমাধানকল্পে পদক্ষেপ নেয়া।

তারা আরও বলেন, এই যুদ্ধকে পুঁজি করে কোনো কোনো দেশ তো টাকা পাচারের মহোৎসবে নেমেছে। দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি,পরিবেশ বিপর্যয় রোধ করতে জাতিসংঘসহ মোড়ল দেশগুলোর প্রধানগণ যদি দ্রুত যুদ্ধ বন্ধে উদ্যোগ না নেন, তাহলে এই যুদ্ধ পরিস্থিতি নিজেদের জন্য আত্মঘাতী হয়ে ফিরে আসবে।

সমাবেশ শেষে তারা রাজধানীর বিভিন্ন সড়কে সাদা পতাকা মিছিল করেন।

এনডিবির চেয়ারম্যান মোমিন মেহেদীর সভাপতিত্বে সমাবেশে আরো উপস্থিত ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মান্নান আজাদ, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান ডা. নূরজাহান নীরা, ভকরপ্রাপ্ত মহাসচিব নিপুন মিস্ত্রী, যুগ্ম মহাসচিব মনির জামান, সাংগঠনিক সম্পাদক ওয়াজেদ রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
এসসি/এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।