ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শনে ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শনে ডিএমপি কমিশনার

ঢাকা: মেট্রোরেলের (ম্যাস র‍্যাপিড ট্রানজিট- এমআরটি) আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর পর ছয়টি স্টেশনে নিরাপত্তার দায়িত্ব পালন করছিল এমআরটি পুলিশ। মেট্রোরেলের নিরাপত্তায় দায়িত্ব পাওয়া এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

শনিবার (২১ অক্টোবর) সকাল ১১টায় আগারগাঁও স্টেশন পরিদর্শন শেষে মেট্রোরেলযোগে উত্তরা উত্তর স্টেশনে যান তিনি।

আগামীকাল রোববার (২২ অক্টোবর) আরও তিনটি স্টেশনের দায়িত্ব নেবে এমআরটি পুলিশ।

মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশনে সকাল সাড়ে ১১টায় মেট্রোরেলের নিরাপত্তায় নিয়োজিত এমআরটি পুলিশের কার্যক্রম ও সার্বিক নিরাপত্তা বিষয়ে ব্রিফ করার কথা আছে ডিএমপি কমিশনারের।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ মে মেট্রোরেলের (ম্যাস র‍্যাপিড ট্রানজিট- এমআরটি) নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষায়িত মেট্রোরেল পুলিশ গঠনের অনুমোদন দেয় সরকার। পুলিশের একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনবল নিয়ে চালু হয় এমআরটি পুলিশ।

এমআরটি পুলিশ গঠনের সময় একজন ডিআইজি, একজন পুলিশ সুপার (এসপি), একজন অতিরিক্ত পুলিশ সুপার, আটজন পুলিশ পরিদর্শক, ছয়জন উপ-পরিদর্শক (এসআই), ৪১ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই), পাঁচজন নায়েক, ১৬৩ জন কনস্টেবল, দুইজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, একজন উচ্চমান সহকারী, একজন হিসাবরক্ষক ও একজন কম্পিউটার অপারেটর নিয়োগ দেওয়া হয়। এছাড়া মেট্রোরেল পুলিশ ১০টি মোটরসাইকেল, চারটি পিকআপভ্যান ও একটি জিপ বরাদ্দ পায়।

উত্তরার দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে এমআরটি পুলিশের কার্যালয় ঠিক করা হয়েছে। তবে এমআরটি পুলিশের কার্যক্রম এখনও পুলিশ সদর দপ্তরে চলছে।

বিশেষায়িত এমআরটি পুলিশে আরও ২০০ জনবল যুক্ত হয়েছে। এ নিয়ে একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশে জনবল এখন ৪৩১ জন। এই জনবল দিয়ে শনিবার থেকে মেট্রোরেলের নিরাপত্তার পুরো দায়িত্ব পালন শুরু করবে তারা।

আনসার সদস্যসহ ডিএমপির ৩৫০ সদস্য এতো দিন এমআরটির সঙ্গে নিরাপত্তার বিষয়টি দেখভাল করে আসছিল।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।