ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, বরিশালে ৫৪ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার,  বরিশালে ৫৪ জেলের কারাদণ্ড আদালতের আদেশ: প্রতীকী ছবি

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় ৫৪ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ নিয়ে অভিযানে গত ৯ দি‌নে এখন পর্যন্ত ৩৪১টি মামলায় ৩২২ জন‌ জে‌লে‌কে বি‌ভিন্ন মেয়া‌দে কারাদণ্ড দেওয়া হয়েছে।

পাশাপা‌শি ২ লাখ ৫৬ হাজার ১০০ টাকা জ‌রিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ১২ অক্টোবর থেকে ২১ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ১ হাজার ২১ টি অভিযান চালানো হয়েছে এবং ৩৮৪টি মোবাইল কোর্ট করা হয়েছে। যেখানে গত চারদিনে বরিশাল বিভাগের ১২৪ বার বি‌ভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ১ হাজার ৭৫৬ বার বি‌ভিন্ন মাছঘাট, ৩ হাজার ৯ বার বি‌ভিন্ন আড়ৎ ও ১ হাজার ৯০৯ বার বি‌ভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরের জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আর গত নয়দিনের অভিযানে ৩ হাজার ২৮৪ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ২ কো‌টি ৪১ লাখ ২৩ হাজার টাকা মূল্যের ১৩ লাখ ৭ হাজার ২০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ৪৪ হাজার ১০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন জানান, ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।