ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞার মধ্যে ইলিশ শিকার, বরিশালে ৪৮ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
নিষেধাজ্ঞার মধ্যে ইলিশ শিকার, বরিশালে ৪৮ জেলের কারাদণ্ড ফাইল ছবি

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান পরিচালনা করে গেলো ২৪ ঘণ্টায় ৪৮ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের কাছে থেকে ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ নিয়ে গোটা অভিযানে গেলো দুই সপ্তাহ বা ১৪ দিনে এখন পর্যন্ত ৪৮০টি মামলায় ৪৮৪ জেলেকে বি‌ভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হলো। পাশাপা‌শি ৮ লাখ ৮৭ হাজার ১০০ টাকা জ‌রিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ১ হাজার ৬১৭টি অভিযান পরিচালনা করা হয়েছে এবং ৬১৭টি মোবাইল কোর্ট করা হয়েছে। যেখানে গেলো ১৪ দিনে বরিশাল বিভাগের ১৭৮ বার বি‌ভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ২ হাজার ৬৭৮ বার বি‌ভিন্ন মাছঘাট, ৪ হাজার ৫৯১ বার বি‌ভিন্ন আড়ত ও ২ হাজার ৯২২ বার বি‌ভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আর এ সময়ের অভিযানে ১০ হাজার ৮২৭ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ৫‌ কো‌টি ১২ লাখ ৯৬ হাজার টাকা মূল্যের ২৫ লাখ ২ হাজার ৮০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।