ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘গ্রহীতাদের সময় ও খরচ লাঘব করবে স্মার্ট কন্স্যুলার সেবা’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
‘গ্রহীতাদের সময় ও খরচ লাঘব করবে স্মার্ট কন্স্যুলার সেবা’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্স্যুলার লাউঞ্জে স্মার্ট কন্স্যুলার সেবা উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, স্মার্ট কন্স্যুলার সেবা সেবাগ্রহীতাদের সময় ও খরচ লাঘব করবে। এখন থেকে সেবাগ্রহীতারা সহজে এই গুরুত্বপূর্ণ সেবা পাবেন।



বৃহস্পতিবার (০২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্স্যুলার লাউঞ্জে স্মার্ট কন্স্যুলার সেবা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে বিদেশে বাংলাদেশের সব মিশনে গুণগত সেবার মান আরও বাড়ানো হবে। এজন্য সার্ভার আপগ্রেডেশনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
 
ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা অটিজম ও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক নির্বাচিত হওয়ায় বাংলাদেশের মর্যাদা নতুন উচ্চতায় আসীন হয়েছে।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কন্স্যুলার সেবা স্মার্ট হওয়ার কারণে সাধারণ মানুষ দালালদের খপ্পর হতে বাঁচবেন।  প্রবাসীদের সুবিধার্থে ইংল্যান্ড, সৌদি আরব, ইতালিসহ আটটি দেশে অবস্থিত বাংলাদেশের মিশনে জাতীয় পরিচয়পত্র সেবা চালু করা হয়েছে।

মহাপরিচালক (আইসিটি) ড. সৈয়দ মুনতাসির মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সামুদ্রিকবিষয়ক ইউনিট) রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম, মহাপরিচালক (প্রশাসন) ডি এম সালাহ উদ্দিন মাহমুদ, মহাপরিচালক (কনস্যুলার) শাহ্ মোহাম্মদ তানভীর মনসুর, এটুআইর উপসচিব সালাহ উদ্দিন বক্তৃতা করেন।

‘স্মার্ট বাংলাদেশ স্লোগানকে সামনে রেখে’ পররাষ্ট্র মন্ত্রণালয় স্মার্ট কন্স্যুলার সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে এটুআইর সহযোগিতায় গুরুত্বপূর্ণ কনস্যুলার ডকুমেন্টের সত্যায়নে বারকোডিং প্রথা চালু করেছে।

এছাড়া দেশের সরকারি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের রাষ্ট্রীয় কাজে বিদেশে সফরের নিমিত্ত ভিসাপ্রাপ্তি ত্বরান্বিত করার জন্য নোট ভারবাল ও লেটার অব ইন্ট্রোডাকশন অনলাইনভিত্তিক করা হয়েছে। শিগগিরই বিদেশে গমনইচ্ছুক ছাত্রছাত্রী ও বিভিন্ন পেশাজীবীদের পুলিশ ক্লিয়ারেন্স সেবাটি অনলাইন করা হবে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।