ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুয়ার খুলল শিবচরের লিটন চৌধুরী সেতুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
দুয়ার খুলল শিবচরের লিটন চৌধুরী সেতুর

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলার আড়িয়াল খাঁ নদের উপর নির্মিত ‘লিটন চৌধুরী সেতু’ উদ্বোধন করা হয়েছে।  

শনিবার (৪ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি এ সেতুটি উদ্বোধন করেন।

উদ্বোধনের মধ্য দিয়ে শিবচর উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন তিনটি ইউনিয়নের সঙ্গে সরাসরি সড়ক পথের যোগাযোগ তৈরি হল।  

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিবচর উপজেলার শিরুয়াইল, নিলখী ও দত্তপাড়া ইউনিয়নের অধিকাংশ এলাকাসহ আশেপাশের লক্ষাধিক মানুষ যুগ যুগ ধরে থাকা ভোগান্তির অবসান হল অবশেষে। মাত্র ১৫ মিনিটেই উপজেলা সদরে পৌঁছানো যাবে এই সেতু দিয়ে। এর ফলে ব্যবসায়-বাণিজ্যের প্রসার ঘটবে নদী পাড়ের মানুষের।  

শিবচর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, ৯৭ কোটির ৫০ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৫শত ৫০ মিটার, প্রস্থ ৯.৮০ মিটার, ব্রিজের ক্যারিজওয়ে ৭.৩০ মিটার, ফুটপাত ১.২৫ মিটার। স্প্যান রয়েছে ১১টি, গার্ডারের সংখ্যা ৪৪টি, সেতুটির উচ্চতা ২.৪০ মিটার, লাইট পোস্ট রয়েছে ৪৬টি। এর অ্যাপ্রোচ সড়কের দৈর্ঘ্য ৬১০ মিটার। সেতুটির নির্মাণ কাজ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান মো. মইন উদ্দীন ও হা-মিম ইন্টারন্যাশনাল।

স্থানীয়রা জানান, সেতুটির ফলে শিবচর যাতায়াতে এই এলাকার মানুষের ভোগান্তির অবসান হলো। মাত্র ১৫ মিনিটেই উপজেলা সদরে পৌঁছানো যাবে এখন।

মো. রাজ্জাক নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, কেউ অসুস্থ হয়ে পড়লেও আমরা দ্রুত শিবচর যেতে পারতাম না। নদী পাড় হতে গিয়ে ট্রলার সঠিক সময় মতো পাওয়া যেতো না। দীর্ঘদিন ধরে আমরা শিবচরে যেতে চরম ভোগান্তির শিকার হয়েছি। সেতু উদ্বোধনের মধ্য দিয়ে এই ভোগান্তি দূর হচ্ছে। এই সেতু আমাদের জন্য আশীর্বাদ!।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসের শেষের দিকে সেতুটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। সেতুটির নামকরণ করা হয়েছে ‘লিটন চৌধুরী সেতু’।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।