ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন

প্রকাশ্যে নৌকায় ছাত্রলীগ নেতার সিল মারার ঘটনায় তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
প্রকাশ্যে নৌকায় ছাত্রলীগ নেতার সিল মারার ঘটনায় তদন্ত কমিটি

লক্ষ্মীপুর: ভোটকেন্দ্রে প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারছেন এক ছাত্রলীগ নেতা- এমন একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি রিটার্নিং কর্মকর্তার নজরে আসার পর এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

সোমবার (৬ নভেম্বর) সকাল থেকে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ভাইরাল হয়ে যায়।  

জানা গেছে, এ ঘটনায় সোমবার রাতে জেলা নির্বাচন কর্মকর্তাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।  

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওটির বিষয়ে জানতে চাইলে রাত ৮টার দিকে উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, বিষয়টি আমার নজরে এসেছে।  

তিনি বলেন, ঘটনাটি খতিয়ে দেখতে লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। ঘটনার সত্যতা পেলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সফিকুর রহমান বলেন, বিষয়টি তদন্ত করতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মহোদয় আমাকে মৌখিক নির্দেশ দিয়েছেন। এ সংক্রান্ত চিঠি হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই তদন্ত কার্যক্রম শুরু করবো।

জানা গেছে, ভিডিওটি রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন চলাকালীন চন্দ্রগঞ্জ থানাধীন দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের। ৫৭ সেকেন্ডের ওই ভিডিওতে ৪৩ টি ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারতে দেখা গেছে।

যিনি সিল মেরেছেন- তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সভাপতি আবু তালেব বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে- ব্যালট পেপারে খুব দ্রুত সিল মারছেন বহিষ্কৃত ছাত্রলীগ নেতা আজাদ। তাকে এ কাজে সহযোগিতা করছেন নৌকা প্রতীকের আরেকজন কর্মী। তাদের দুইজনের গলায় নৌকা প্রতীকের বেইজ ছিল।

তবে এসব বিষয়ে ছাত্রলীগ নেতা আজাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।  

তবে উপ-নির্বাচনে নৌকা প্রতীকে গোলাম ফারুক পিংকু বিজয়ী হওয়ার পর বহিষ্কৃত ছাত্রলীগ নেতা আজাদ ফুল দিয়ে বরণ করে নিচ্ছেন- এমন একটি ছবিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে।  

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। মোট ১১৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার সংখ্যা চার লাখ তিন হাজার ৭৪৪ জন।

আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু নৌকা প্রতীকের এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।