ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে নিলামের অপেক্ষায় কোটি টাকার নৌকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
চাঁদপুরে নিলামের অপেক্ষায় কোটি টাকার নৌকা

চাঁদপুর: ইলিশ প্রজনন রক্ষায় দেওয়া ২২ দিনের নিষেধাজ্ঞার সময়ে জেলা ও উপজেলা টাস্কফোর্সের চালানো ৫৭৩টি অভিযানে কাঠের ইঞ্জিনচালিত ৬২টি নৌকা জব্দ হয়েছে চাঁদপুরে। প্রতিটি নৌকার বর্তমান বাজারমূল্য দুই থেকে আড়াই লাখ টাকা।

একই সময়ে নৌপুলিশের অভিযানে জব্দ হয় ১৯৪টি নৌকা।

উন্মুক্ত নিলামের অপেক্ষায় খোলা আকাশের নিচে পড়ে আছে কোটি টাকা মূল্যমানের এসব নৌকা।  

শুক্রবার (১০ নভেম্বর) সকালে চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা গেছে, নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের অভিযানে জব্দ বহু নৌকা নদীর পাড়ের ওপরের অংশে পড়ে আছে। এসব নৌকাগুলোর মধ্যে ইঞ্জিন রয়েছে। কোনো নৌকায় একটি আবার অনেক নৌকায় একাধিক ইঞ্জিন রয়েছে।

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান জানান, আমাদের নৌ অঞ্চলের সবগুলো ইউনিটের মা ইলিশ রক্ষায় বিগত ২২ দিনে অভিযানে ১৯৪টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। জেলে আটকের সঙ্গে এসব নৌকা, জাল ও মাছও জব্দ হয়। নৌকাগুলো মামলার আলামত হিসেবে জব্দ দেখানো হয়। যে কারণে মামলার নিষ্পত্তি ও আদালতের নির্দেশ ছাড়া এসব নৌকা মালিকরা নিতে পারেন না। বিগত অভিযানগুলোতে মামলা নিষ্পত্তির পরে মালিকরা তাদের নৌকাগুলো নিয়েছেন। এবারও একই নিয়মে নিতে হবে। এখানে আমাদের কোনো কিছু করার নেই।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান জানান, আমাদের অভয়াশ্রম এলাকায় অভিযানে যেসব নৌকা জব্দ রয়েছে। সেগুলো খুব দ্রুত সময়ের মধ্যে উন্মুক্ত নিলামে বিক্রি হবে। গত মার্চ-এপ্রিল মাসে জাটকা রক্ষা অভিযানে যেসব জেলে নৌকা জব্দ করা হয়, সেগুলো উন্মুক্ত নিলামে বিক্রির পরে প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা হয়েছে। এবারও তাই হবে। নিলাম কার্যক্রমটি মৎস্য বিভাগের সহযোগিতায় সম্পন্ন করেন জেলা প্রশাসক কার্যালয় থেকে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।