ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুয়ার খুলল দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটারের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
দুয়ার খুলল দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটারের

রাজশাহী: দীর্ঘ অপেক্ষার পর দুয়ার খুলল দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটারের। শিক্ষানগরী রাজশাহীতে নির্মিত দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটার মঙ্গলবার (১৪ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

মঙ্গলবার সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করেন।  

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন তিনটি প্রকল্পের অধীন নব নির্মিত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পেরও উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসককের কার্যালয় থেকে যুক্ত হয়েছিলেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো আনিসুর রহমান, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান।

এছাড়া রাজশাহীর স্থানীয় জনপ্রতিনিধিরা, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধিরা, বিভাগীয় ও জেলাপর্যায়ের কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নভোথিয়েটারের ফলক উন্মোচন করে ভেতরে প্রবেশ করেন এবং মহাগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রথম শো উপভোগ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণে ব্যয় হয়েছে ২৩২ কেটি টাকা। এর মধ্যে শুধু ভবন তৈরিতে ব্যয় হয়েছে ১৪২ কেটি টাকা। বাকি অর্থ ব্যয় হয়েছে নভোথিয়েটারের বিভিন্ন যন্ত্রাংশ ও অন্যান্য খাতে। এতে স্থাপন করা হয়েছে বিশ্বের অত্যাধুনিক টেলিস্কোপ। যা দিয়ে এখানকার গবেষকরা নভোমণ্ডলের গবেষণা আরও এগিয়ে নিতে পারবেন।

রাজশাহীতে দেশের বৃহত্তম এই নভোথিয়েটার উদ্বোধনের মধ্য দিয়ে মহানগরবাসী ও নির্মাণ প্রতিষ্ঠানের আকাশচুম্বী প্রত্যাশা পূরণ হলো। শিক্ষা ও গবেষণায় দুয়ার খুলল নব দিগন্তের।

এর আগে ২০১২ সালের ৯ জানুয়ারি রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহীতে নভোথিয়েটার স্থাপনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে চিঠি লিখেন। মূলত এরপর থেকেই শুরু নভোথিয়েটারের স্বপ্নযাত্রা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এই প্রকল্পটির কাজ করেছে গণপূর্ত অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।