ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩৮ লাখ টন জ্বালানি তেল কেনার নীতিগত অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
৩৮ লাখ টন জ্বালানি তেল কেনার নীতিগত অনুমোদন

ঢাকা: আগামী বছরের জন্য ৩৮ লাখ মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (১৫ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২৭তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং ৩৮তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়েছে।

অপরদিকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ‘কৈলাশটিলা ৮ নম্বর কূপ (অনুসন্ধান কূপ) খনন’ এর পাঁচ খাতে ৪ কোটি ১ লাখ ৬ হাজার ৭৭০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে ৮০ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৫৬২ টাকা ব্যয়ে গ্যাস কূপটির খনন অপারেশন এবং তৃতীয় পক্ষীয় প্রকৌশল সেবা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, আজকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাব উপস্থাপিত হলে সেটির নীতিগত অনুমোদন দেওয়া হয়। প্রস্তাবটি হলো: জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মাধ্যমে ২০২৪ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর জন্য ৩৮ লাখ মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল জি-টু-জি ভিত্তিতে সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে ২৩ লাখ ৪০ হাজার মেট্রিক টন গ্যাস অয়েল, ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন মোগ্যাস, ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল এবং ৬০ হাজার মেট্রিক টন মেরিন ফুয়েল রয়েছে।

অপরদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পাঁচ ব্যয় বাড়ানোর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে জানিয়েছে তিনি জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড কর্তৃক ‘কৈলাশটিলা ৮ নম্বর কূপ (অনুসন্ধান কূপ) খনন’ দিকনির্দেশনামূলক তুরপুন সেবা (ডিরেকশনাল ড্রিলিং সার্ভিস) বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১ লাখ ৮ হাজার ৪৭৬ মার্কিন ডলার (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে ১ কোটি ১৯ লাখ ৩২ হাজার ৩৬০ টাকা) ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সংযুক্ত আরব আমিরাতের আল ম্যানশনারি পেট্রোলিয়াম সার্ভিস এলএলসি এই সেবা দেবে।

আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে একই প্রকল্পের ডিএসটি অ্যান্ড প্রডাক্টশন টেস্টিং সার্ভিস বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৪ হাজার ৫৪৪ মার্কিট ডলার (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে ৩৭ লাখ ৯৯ হাজার ৮৪০ টাকা) ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ সেবাটিও সংযুক্ত আরব আমিরাতের আল ম্যানশনারি পেট্রোলিয়াম সার্ভিস এলএলসি দেবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে একই প্রকল্পের সিমেন্ট, সিমেন্ট সংযোজন এবং সরঞ্জামসহ সিমেন্টেশন পরিষেবা বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮০ হাজার ৭৭৯ মার্কিট ডলার (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে ৮৮ লাখ ৮৫ হাজার ৬৯০ টাকা) ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

একই প্রকল্পের ওয়ারলাইন লগিং সার্ভিস বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১ লাখ ২০ হাজার ৭০১ মার্কিন ডলার (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে ১ কোটি ৩২ লাখ ৭৭ হাজার ১১০ টাকা) ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এ সেবাটি দেবে চীনের এম/এস চাইনা পেট্রোলিয়াম লগিং কোম্পানি লিমিটেড।

সিলেট গ্যাস ফিল্ডসের এ প্রকল্পের কোর এবং পিভিটি বিশ্লেষণ পরিষেবা বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২০ হাজার ১০৭ মার্কিট ডলার (প্রতি ডলার ১১০ টাকা হিসেবে ২২ লাখ ১১ হাজার ৭৭০ টাকা) ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া প্রকল্পটির আওতায় কূপ খনন অপারেশন এবং তৃতীয় পক্ষীয় প্রকৌশল সেবা বাপেক্স থেকে ৮০ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৫৬২ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।