ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিবি পরিচয়ে গ্রেপ্তার করা হলে জানানোর অনুরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ডিবি পরিচয়ে গ্রেপ্তার করা হলে জানানোর অনুরোধ

ঢাকা: ডিবি পুলিশ পরিচয়ে কাউকে গ্রেপ্তার করা হলে ডিবি বা সংশ্লিষ্ট থানাকে জানাতে অনুরোধ করেছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে মিন্টু রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডিবি পরিচয়ে আটকের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ডিবিপ্রধান বলেন, ডিবির নাম ব্যবহার করে বিভিন্ন স্থান থেকে লোকজনকে তুলে নেওয়া হচ্ছে। আমরা আগেও অনেকবার একটা কথা বলেছি, আমাদের ডিবি সদস্যরা যদি কাউকে আটক করে সেটি আইনসম্মত প্রক্রিয়ায় করা হয়। কারো বিরুদ্ধে মামলা, ওয়ারেন্ট অথবা সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সে অনুযায়ী গ্রেপ্তার করতে যায়। এক্ষেত্রেও আমাদের নির্দেশনা হলো তাদের আইডি কার্ড ঝোলানো থাকবে। পাশাপাশি ডিবির আধুনিক যে পোশাক রয়েছে সেটি তাদের শরীরে থাকবে। এছাড়া কেউ ডিবির কথা বললে বিশ্বাস করবেন না।

তিনি বলেন, এটা বলার পরেও দেখা যাচ্ছে কেউ কেউ সাদা পোশাকে এসে ডিবির নাম ব্যবহার করে তুলে নিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে অনেক সাংবাদিকসহ বিভিন্ন লোকজন আমাদের কাছে তথ্য চেয়ে যোগাযোগ করেন। কিন্তু আমরা সঠিক তথ্য দিতে পারি না। কারণ আমাদের কাছে নেই। কিন্তু কারা নিচ্ছে সেই তথ্য তো আমাদের কাছে থাকে, তবে আমরা সেটি প্রকাশ করতে পারি না। তাই আমি বিনিত অনুরোধ করব যারাই ডিবির নাম ব্যবহার করেন, তারা ডিবির নাম ব্যবহার না করে তাদের স্ব স্ব পরিচয় দেবেন। অনেক সময় আছে কিছু অপরাধীরা অপহরণের উদ্দেশ্যে তুলে নিয়ে যায়, তারাও  ডিবির নাম ব্যবহার করে।  

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর বাইরে অন্য কেউ যদি ডিবি পরিচয়ে কাউকে নিয়ে যায় তাহলে সেটা আমরা জেনে যাই। এর আগেও ডিবি পরিচয়ে, র‌্যাব পরিচয়ে ডাকাতিসহ বিভিন্ন অপরাধে জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
পিএম/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।