ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে আমন ধানের বাম্পার ফলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
নীলফামারীতে আমন ধানের বাম্পার ফলন

নীলফামারী: অনুকূল পরিবেশ, সময়মতো সার ও বীজ পাওয়ায় এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে নীলফামারী জেলায়। সেই ধান কেটে  শ্রমিকের পাশাপাশি পাওয়ার টিলার ও ট্রাক্টরে করে বাড়ির উঠানে আনছেন কৃষকেরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় এবার এক লাখ ১৩ হাজার ১৭২ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। যা গত বছর ছিল এক লাখ ১৩ হাজার ১০৫ হেক্টর। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে ৬৭ হেক্টর জমিতে।  এর মধ্যে উচ্চ ফলনশীল (উফশী) ৯১ হাজার ২৬৬ হেক্টর, স্থানীয় জাতের ৩৪৩ হেক্টর ও হাইব্রিড ২১ হাজার ৫৬৩ হেক্টর। এসব ধান আগামী ১৫ থেকে ১৬ দিনের মধ্যে ক্ষেতের ধান কাটা শেষ হবে। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৫৩ হাজার ৪২৮ মেট্রিক টন।

কৃষি বিভাগের মতে, সদর উপজেলায় ২৮ হাজার ২৪৯ হেক্টর, ডোমারে ১৮ হাজার ৪৪৫ হেক্টর, ডিমলায় ২০ হাজার ৪২৯ হেক্টর, জলঢাকায় ২২ হাজার ৯৪৫ হেক্টর, কিশোরগঞ্জে ১৪ হাজার ৮৮৫ হেক্টর ও সৈয়দপুর উপজেলায় আট হাজার ২১৯ হেক্টর। ইতোমধ্যে চলতি মৌসুমে ৫০ হাজার ৭৯৫ হেক্টর আমন ধান কর্তন করা হয়েছে।

জেলার সৈয়দপুরের কামারপুকুরের মতিয়ার রহমান জানান, বর্ষার শুরুতে বৃষ্টির পানির অভাব ছিল। প্রথমের দিকে স্যালো মেশিনের পানি দিয়ে হাইব্রিড জাতের ধান লাগিয়ে বিপাকে পড়েছিলাম। এরপরে প্রচুর বৃষ্টি হয়। পরে তেমন কোনো সমস্যা হয়নি। ধানের ফলনও বাম্পার হয়েছে। আশা করি, বিঘায় ১৬ থেকে ১৭ মণ ধান হবে। এবার খরচ বাদে লাভও হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এসএম আবু বকর সাইফুল ইসলাম জানান, প্রাকৃতিক দুর্যোগের পরেও গত দুই-তিন বছরের তুলনায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। স্থানীয় জাত, উফশী ও হাইব্রিডসহ গত আমন মৌসুমের তুলনায় এবার ৬৭ হেক্টর বেশি আবাদ হয়েছে। তবে চলতি মৌসুমে এ পর্যন্ত ৫০ হাজার ৭৯৫ হেক্টর জমির আমন ধান কর্তন করা হয়েছে। আগামী ৮ থেকে ১০ দিনের মধ্যে সম্পূর্ণ ধান ঘরে তুলতে পারবে কৃষকেরা।  

কৃষকরা ধান কেটে সেই জমিতে আলু চাষের প্রস্ততি নিচ্ছেন জানায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।