ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জাতীয়

ওপিসিডাব্লিউ হেগ অ্যাওয়ার্ড পেলেন ড. সৈয়দা সুলতানা রাজিয়া

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
ওপিসিডাব্লিউ হেগ অ্যাওয়ার্ড পেলেন ড. সৈয়দা সুলতানা রাজিয়া

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া এ বছরের মর্যাদাপূর্ণ ওপিসিডাব্লিউ হেগ অ্যাওয়ার্ড পুরস্কারে ভূষিত হয়েছেন।

শুক্রবার (১ ডিসেম্বর) হেগের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডাব্লিউ) মহাপরিচালক, রাষ্ট্রদূত ফার্নান্দো আরিয়াস এবং ডাচ সরকারের পক্ষে রাষ্ট্রদূত হেঙ্ক ভ্যান ডার কোয়াস্ট সংস্থার ২৮তম বার্ষিক সম্মেলনের উদ্‌বোধনী অনুষ্ঠানে যৌথভাবে তার হাতে এ পুরস্কার তুলে দেন। এ বছর ওপিসিডাব্লিউ হেগ অ্যাওয়ার্ডের আরও সহ-প্রাপক ছিলেন আফ্রিকান সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির পরিচালক হুবার্ট কে ফয় এবং সুইজারল্যান্ডের স্পিজ ল্যাবরেটরি।

ওপিসিডাব্লিউ- ২০১৩ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর থেকে কনভেনশনের উদ্দেশ্যগুলোর সঙ্গে সম্পর্কিত বিশ্বজুড়ে ব্যক্তি/প্রতিষ্ঠানকে তাদের স্বতন্ত্র কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দিয়ে আসছে। বাংলাদেশের পক্ষে ড. রাজিয়াই প্রথম এই পুরস্কার অর্জন করলেন।

ওপিসিডাব্লিউ ড. রাজিয়াকে বাংলাদেশে রাসায়নিক সুরক্ষা এবং সুরক্ষা প্রচারে তার অবদান এবং এর বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সদস্য হিসেবে তার ভূমিকার জন্য স্বীকৃতি দিয়েছে। তিনি ওপিসিডাব্লিউ-এর বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত সদস্য হিসেবে কাজ করেছেন। এছাড়া ‘রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব সুরক্ষিত’ করার জন্য নতুন জ্ঞান তৈরিতে অবদান রেখেছেন।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২৩
টিআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।