ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জাতীয়

মানবাধিকার এবং পরিবেশগত বিষয়ে প্রশিক্ষণ পেলো ৪৪ কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
মানবাধিকার এবং পরিবেশগত বিষয়ে প্রশিক্ষণ পেলো ৪৪ কারখানা

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কর্তৃক জিআইজেড এর সহযোগিতায় প্রতিষ্ঠিত রেসপন্সিবল বিজনেস হাব (আরবিএইচ) "মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স এর উপর প্রশিক্ষণ" শিরোনামে দুটি  প্রশিক্ষণ সেশন পরিচালনা করেছে।

শুক্রবার (০১ ডিসেম্বর) বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত সেশনের লক্ষ্য ছিল ২৫টি কারখানার ৪৪ জন অংশগ্রহণকারীকে জার্মান সাপ্লাই চেইন ডিউ ডিলিজেন্স অ্যাক্ট, বিশেষ করে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স (এইচআরইডিডি) এর বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সেশন সম্পন্নকারী অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন।

আরবিএইচ এর নেতৃত্বে প্রশিক্ষণ সেশনটির লক্ষ্য ছিলো বিভিন্ন পোশাক কারখানার কমপ্লায়েন্স, পরিবেশ এবং সাসটেইনেবিলিটি ব্যবস্থাপকদের সক্ষমতা বৃদ্ধি। এই সেশনগুলোতে অংশগ্রহণকারীরা মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিজেন্স সম্পর্কিত পরিভাষা এবং প্রক্রিয়াগুলোর বিষয়ে গভীর জ্ঞান লাভ করেছেন।

প্রশিক্ষণপ্রাপ্ত কারখানা ব্যবস্থাপকগণ এখন তাদের পরিচালনা কর্মকাণ্ড এবং সাপ্লাই চেইনের মধ্যে ঝুঁকি মূল্যায়ন করতে সক্ষম। এই উদ্যোগ কারখানাগুলোকে দায়িত্বশীল নীতি প্রতিষ্ঠায় সহায়তা করবে, যা বাংলাদেশের পোশাকখাতে আরও সাসটেইনেবল ও এথিক্যাল পদ্ধতি প্রতিষ্ঠায় অবদান রাখবে।

সনদপত্র বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক ফয়সাল সামাদ, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক নাভিদুল হক, পরিচালক রাজীব চৌধুরী এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেযারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন।

বাংলাদেশ সময়: ২১৩0 ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
এমকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।