ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সব ক্ষেত্রেই নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
সব ক্ষেত্রেই নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিজিবি-পুলিশসহ সব সেক্টরেই নিয়োগ পেয়ে নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। ফায়ার সার্ভিসে ছিল না নারী অগ্নিসেনা।

ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো সব যোগ্যতায় উত্তীর্ণ ১৫ নারীকে নিয়োগ দিয়েছি।  

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিরপুর-১০ মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।  

আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা প্রত্যেকটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করেছি। এরপরও উপজেলার বাইরেও যেখানে প্রয়োজন সেখানেই ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করছি। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে চাহিদা অনুযায়ী ফায়ার সার্ভিসের কর্মকর্তা, কর্মচারী, ফায়ার ফাইটার বা অগ্নিসেনা নিয়োগ, আধুনিকায়ন, প্রযুক্তিগত ব্যবহার ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।  

অত্যাধুনিক সরঞ্জামাদি দিয়ে ফায়ার সার্ভিসকে সমৃদ্ধ করা হয়েছে বলেও জানান তিনি।  

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নারীদের ক্ষমতায়নের কথা বলেন। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সব ডিপার্টমেন্টেই নারীদের অবস্থান রয়েছে। পুলিশে রয়েছে বিজিবিতেও রয়েছে। এমনকি কারাগারেও রয়েছে। তবে ছিল না শুধু ফায়ার সার্ভিসে।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রথম ফায়ার সার্ভিসেও রিক্রুট করা হলো নারী অগ্নিসেনা। মোট দুই হাজার ৭০০ জনের বেশি প্রার্থী ছিলেন। সেখান থেকে বাছাই করে ১৫ জনকে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ দেওয়া হয়েছে। যারা সব পরীক্ষায় সব যোগ্যতায় উত্তীর্ণ হয়েছেন।

মন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের প্রথম নারী অগ্নিসেনা ব্যাচে নিযুক্ত ১৫ জন ভবিষ্যৎ চ্যালেঞ্জের জন্য তৈরি আছেন। আমরা মনে করি পুরুষদের মতোই সাহসিকতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন নারীরাও।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফায়ার সার্ভিসের সেবা অত্যন্ত চ্যালেঞ্জিং। শুধু চ্যালেঞ্জিং নয়, সব সময়ে যে কোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে হয়। হঠাৎ অগ্নিকাণ্ড বা ভূমিকম্প হতে পারে। যেকোনো কিছু মোকাবিলার জন্যই তাদেরকে প্রস্তুত থাকতে হয়।  

ফায়ার সার্ভিসের সেবা সম্প্রসারণে আমরা নারী ব্যাচ চালুর উদ্যোগ নিয়েছি। আমরা দেখেছি যেখানেই নারীদের নিয়োগ করা হয়েছে, সেখানে সাহসিকতার সঙ্গে তারা কাজ করছেন। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগ পাওয়া নারী ব্যাচের সদস্যরা আরো ভালো করবেন বলেও প্রত্যাশা রাখেন আসাদুজ্জামান খান।  

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমএমআই/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।