ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে ১ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
নীলফামারীতে ১ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ

নীলফামারী: এক আদেশে চার মাসের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারত। এ খবর গণমাধ্যমে প্রচারের পর বাজারে বেড়েছে সব ধরনের পেঁয়াজের দাম।

শনিবার (৯ ডিসেম্বর) জেলার পাইকারি বাজারেই এক দিনের ব্যবধানে কেজিতে ৭০ থেকে ৮০ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজের দাম। আর খুচরা বাজারে তা দ্বিগুণ দরে বেচাকেনা চলছে। জেলার বড় পাইকারি বাজার সৈয়দপুর পৌর সবজি মার্কেটে গিয়ে পেঁয়াজের দাম বাড়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, পাইকারি এ বাজারে ভারতীয় ও দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকা থেকে ১৯০ টাকা কেজি পর্যন্ত, যা শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে বিক্রি হয়েছিল ১০০ থেকে ১১০ টাকা কেজি। অপরদিকে, জেলার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২১০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা শুক্রবারের চেয়ে দ্বিগুণ দরে কিনছে ভোক্তারা।

সৈয়দপুরের একজন আমদানিকারক বলেন, মূলত দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ভারত সরকার আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে। আর এ খবর প্রকাশের পরই সাধারণ ব্যবসায়ীরা নিজ নিজ অবস্থান থেকে বাড়তি দামে পেঁয়াজ বিক্রি শুরু করেন।

শহরের রেলওয়ে বাজারে খুচরা দোকানে পেঁয়াজ কিনতে আসা ট্রাক চালক মোতাহার হোসেন বলেন, পেঁয়াজের দাম ১১০ টাকা থেকে ২১০ টাকা বেড়ে যাওয়ায় সাপ্তাহিক বাজারের তালিকা পরিবর্তন করা হয়েছে। এখন পেঁয়াজ কিনতে গিয়ে তালিকার অন্য সবজি বাদ দিতে হচ্ছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা দাম বাড়ানোর ব্যাপারে খুবই দক্ষ। কোনো একটা ঘোষণা আসার আগেই অটো দাম বেড়ে যায়। ভারত কাল ঘোষণা দিয়েছে, তাই বলে সঙ্গে সঙ্গে দাম বাড়িয়ে ফেলতে হবে!

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে সৈয়দপুর পৌর পাইকারি সবজি বাজারের আড়তদার বাঁধন ট্রেডার্স-এর মালিক কবিরুল ইসলাম বলেন, ভারত থেকে বেশি দামেই পেঁয়াজ আনতে হচ্ছে। যার কারণে আমদানি করা পেঁয়াজের দাম বেশি। আবার ভারত আগামী মার্চ মাস পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে, তাহলে তো পেঁয়াজের বাজারে আরও অস্থিরতা তৈরি হবে। তবে আগামী ১৫ দিন পরই বাজারে নতুন পেঁয়াজ চলে আসবে, আশা করি তখন পেঁয়াজের দাম কমে যাবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নীলফামারীর সহকারী পরিচালক সামসুল আলম বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে শুক্রবার মহাপরিচালকের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযান শুরু হবে।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।