ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়

পঞ্চগড়: হিমালয়ের পাদদেশে অবস্থিত উত্তরের জেলা পঞ্চগড়ে গত চারদিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এতে করে উত্তরের এ জেলায় বেড়েই চলছে শীতের প্রকোপ।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ায়, যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সকালেই উঠি দিয়েছে সূর্য।

গত এক সপ্তাহ থেকে এ জেলায় তাপমাত্রা ১৬ থেকে ৯ ডিগ্রির ঘরে উঠানামা করলেও গত চার দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, ১৬ ডিসেম্বর সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ১৭ ডিসেম্বর ছিল ১০ ডিগ্রী সেলসিয়াস, ১৮ ডিসেম্বর সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

তবে তাপমাত্রা কমে এসে শীতের তীব্রতা বাড়লেও কমেছে কুয়াশার পরিমাণ। এদিকে অব্যাহত কনকনে ঠাণ্ডায় সন্ধা থেকে সকাল পর্যন্ত জেলার গুরুত্বপূর্ণ রাস্তা ও হাট-বাজারগুলোতে মানুষের উপস্থিতি কম লক্ষ করা যাচ্ছে।

এদিকে সরজমিনে দেখা যায়, সন্ধ্যার পর থেকেই উত্তর দিক থেকে হিমেল বাতাস বইতে শুরু করে। চারপাশে কু্য়াশাছন্ন পরিবেশের সঙ্গে শীতের তীব্রতা বৃদ্ধি পায়।

এ বিষয়ে কথা হয় জেলার সদর উপজেলার চা শ্রমিক রুবেল হোসেনের সঙ্গে। তিনি বলেন, কয়েক দিনের তুলনায় কুয়াশা কিছুটা কমলেও বেড়েছে শীতের তীব্রতা। এ কারণে আমরা ঠিকমতো কাজ করতে পারছি না।

একই কথা বলেন তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের পাথর শ্রমিক আব্দুস সামাদ। তিনি বলেন, শীতের কারণে আমরা নদীতে নেমে কাজ করতে পারছি না। আমাদের কেউ খোঁজ খবরও নেয় না। এমন পরিস্থিতিতে কেউ শীতবস্ত্র দিয়ে সহযোগীতা করলেও আমরা উপকৃত হতাম।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, আগামীতে তাপমাত্রা আরও কমে শীতের তীব্রতা বাড়তে পারে। গত চার দিন ধরে এ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। এরই ধারাবাহিকতায় আজ সকাল ৯টায় সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।