ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্গাপুরে গারো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ওয়ানগালা উৎসব 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
দুর্গাপুরে গারো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ওয়ানগালা উৎসব 

নেত্রকোনা: নেত্রকোনার দুর্গাপুরের বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে গারো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ওয়ানগালা উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির হল রুমে আয়োজিত উৎসবের ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুণ।

প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন- একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, লেখক, নাট্যনির্দেশক মঞ্চসারথি আতাউর রহমান।  

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ব্রেঞ্জন চাম্বুগং,বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সভাপতি রাজু আলীম, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী বেলাল খান, বিশিষ্ট শিক্ষাবিদ লেখক ও গবেষক প্রিন্সিপাল রেভা. মনীন্দ্র নাথ মারাক, দুর্গাপুরের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেনসহ অন্যরা।

ওয়ানগালা উৎসবে স্বাগত বক্তব্য দেন বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক সুজন কুমার হাজং।

আয়োজকরা জানিয়েছেন, নতুন ফসল ঘরে ওঠার পর শস্যদেবতা ‘মিসি সালজংকে ফুল ও ফসল উৎসর্গ করা হয়। গারোদের ওয়ানগালা হচ্ছে আমন ধান ও শীতের শস্য ঘরে তোলার ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ। পরবর্তী বছর যেন আরও ভালো ফলন পাওয়া যায় এই প্রার্থনাও করা হয় এই উৎসবে।  

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।