ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় জনতার মুখোমুখি সংসদ সদস্য প্রার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
খুলনায় জনতার মুখোমুখি সংসদ সদস্য প্রার্থীরা

খুলনা: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন দলের সংসদ সদস্য প্রার্থীরা জনগণের মুখোমুখি অনুষ্ঠানে অংশ নিয়েছেন। সেখানে তারা নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুরে মহানগরীর একটি অভিজাত হোটেলে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। খুলনার ছয় আসনের প্রার্থীদের নিয়ে করা ‘দ্বাদশ সংসদ নির্বাচন প্রার্থীরা জনতার মুখোমুখি’ গোল টেবিল বৈঠকের আয়োজন করে নাগরিক অধিকার ও সুরক্ষা কমিটি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সুশীলনের নির্বাহী প্রধান ও উপকূল বন্ধু মোস্তফা নুরুজ্জামান। প্রান্তিক পর্যায়ের পক্ষ থেকে সংসদ সদস্য প্রার্থীদের কাছে নাগরিকরা অপরিকল্পিত নগরায়নের বিষয়ে বিভিন্ন প্রশ্ন তুলে ধরেন। এছাড়া শুভশক্তি সুসমাজ এর পক্ষ থেকে প্রান্তিক পর্যায়ে পানি, পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার সমস্যার ওপরে প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন। এ সময় নাগরিক অধিকার সুরক্ষা কমিটির পক্ষ থেকে পাঁচটি দাবি উপস্থাপন করা হয়।

দাবিগুলো হলো-

১. পরিকল্পিত নগরায়নের জন্য সব পেশার মানুষের অন্তর্ভুক্তির মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক নগর শাসন নিশ্চিত করা।

২. একটি টেকসই ভবিষ্যতের জন্য পরিকল্পিত ও জলবায়ু শহর নির্মাণ নিশ্চিত করা।

৩. দরিদ্র বিশেষ করে গৃহহীন ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আবাসন ও বাসস্থানের ব্যবস্থা করা।

৪. প্রতিটি সিটি কর্পোরেশনে পরিকল্পিত নগরী তৈরির জন্য অনুকরণযোগ্য আদর্শ মডেল ওয়ার্ড ঘোষণা করা।

৫. প্রতিটি সিটি কর্পোরেশনে পানি নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনায় কার্যকরী পরিবেক্ষণ কাঠামো তৈরি করা।

এরই ধারাবাহিকতায় রাজনৈতিক প্রার্থীরা ভোটে নির্বাচিত হলে কি কি ভূমিকা রাখবেন তার ওপরে বক্তব্য দেন এবং নাগরিক সমাজের দাবিগুলো পূরণ করার প্রতিশ্রুতি দেন তারা।

ইউএসএআইডি এর অর্থায়নে কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় ও সুশীলনের বাস্তবায়নে ই আর বি প্রকল্পের উদ্যোগে খুলনায় সুশীল সমাজ ও শুভ শক্তির (ইয়র্ক নেটওয়ার্ক) প্রয়াসে বৈঠকটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খুলনার প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান মুন্না এবং কমিউনিটি পর্যায়ে থেকে অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এমআরএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।