ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থিত পানিসম্পদকে সংরক্ষণ করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থিত পানিসম্পদকে সংরক্ষণ করতে হবে

খুলনা: যেভাবে জলবায়ুর অভিঘাতে আমাদের বেঁচে থাকার অবলম্বন জল, জমিন এবং জঙ্গল আক্রান্ত হচ্ছে তাতে আগামীতে আমাদের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে। তাই এই মুহূর্তে হতে আমাদের সবাইকে পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ করতে হবে।

উপকূলের বিশেষ বৈশিষ্ট্যকে গুরুত্ব দিয়ে পানি ব্যবস্থাপনাসহ ভূ-গর্ভস্থ এবং  ভূ-উপরিস্থিত পানিসম্পদকে সংরক্ষণ করতে হবে।

বুধবার (২৭ ডিসেম্বর) খুলনার একটি অভিজাত হোটেলে উন্নয়ন সংগঠন রূপান্তরের আয়োজনে এবং কেয়ার-বাংলাদেশের সহায়তায় অধিপরামর্শ সভায় বক্তারা সব কথা বলেন।

অধিপরামর্শ সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার খুলনা বিভাগের পরিচালক (যুগ্মসচিব) মো. তবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন রূপান্তরের প্রোগ্রাম ডিরেক্টর ফারুক আহমেদ। অধিপরামর্শ সভায় ধারণাপত্র পেশ করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির।

রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহের সভাপতিত্বে অুনুষ্ঠিত পরামর্শ সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ডা. শিবেন্দ্র শেখর শিকদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও শিক্ষক অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক আশিকুর আলম।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও বক্তব্য দেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম ও কেয়ার-বাংলাদেশের প্রোগাম ম্যানেজার তৈয়েব আলী প্রামানিক। প্রকল্পভিত্তিক উপস্থাপনা করেন রূপান্তরের ‘ক্লাইম্ব’ প্রকল্পের মনিটরিং অ্যান্ড ইভাল্যুয়েশন অফিসার নুসরাত জাহান এবং সঞ্চালনা করেন রূপান্তরে প্রোগ্রাম কোঅর্ডিনেটর অসীম আনন্দ দাস।

অনুষ্ঠানে খুলনা, বাগেরহাট এবং সাতক্ষীরা জেলার সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, মিডিয়াকর্মী, উন্নয়নকর্মী, স্থানীয় সরকারের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণিপেশার নির্বাচিত নেতৃস্থানীয় ব্যক্তিরা শরণখোলা, শ্যামনগর, আশাশুনি, দাকোপ, মোংলা ও বটিয়াঘাটা  উপকূলীয় উপজেলার প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মুক্ত আলোচনায় বক্তব্য দেন খুলনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খান মোতাহার হোসেন, খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন, খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, মেডিকেল অফিসার ডা. সাদিয়া মনোয়ারা উষা, বিআরডিবির উপ-পরিচালক একেএম আশরাফুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণপদ দাস, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুল করীম, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের উপ-পরিচালক অসীম কুমার শিকদার, জেলা প্রাথমিক শিক্ষা শেখ অহেদুল আলম, জেলা সমবায় সমবায় কর্মকর্তা সৈয়দ জসীম উদ্দীন, বটিয়াঘাটা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নবনীতা দত্ত, নারীনেত্রী শামীমা সুলতানা শিলু, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী এসএম মেহেদী হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মোস্তফা মশিউল আলম, প্রতাপনগর ইউপি প্যানেল চেয়ারম্যান মো. রায়হানুজ্জামান, গাবুরা ইউপি চেয়ারম্যান এম ডি কবিরুল ইসলাম, সাউথখালী ইউপি চেয়ারম্যান ইমরান  হোসেন রাজির প্রমুখ।

অনুষ্ঠানে মিডিয়া নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা ও টিভি রিপোর্টার্স ইউনিটির সভাপতি মল্লিক সুধাংশুসহ বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এমআরএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।