ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘুষের বিনিময়ে নিয়োগের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
ঘুষের বিনিময়ে নিয়োগের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে 

ঢাকা: যশোরের চৌগাছায় কাটগড়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ঘুষের বিনিময়ে কর্মচারী নিয়োগের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

রোববার (৪ ফেব্রুয়ারি) দুদকের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করেন।

 

জানা গেছে, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন বাবদ জেলা পরিষদ থেকে প্রাপ্ত টাকা আত্মসাৎ এবং ঘুষের বিনিময়ে কর্মচারী নিয়োগ দেওয়ার অভিযোগে এ অভিযান পরিচালনা করা হয়।  

অভিযানকালে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরে জেলা পরিষদ, যশোরের এডিপি তহবিলের স্কিমের আওতায় যশোর জেলার, চৌগাছা উপজেলাধীন কাটগড়া উচ্চ বিদ্যালয়ের জন্য ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে মেসার্স জামান অ্যান্ড ব্রাদার্স, অভয়নগর, নোয়াপাড়া, যশোর ওই কাজের জন্য নির্বাচিত হন।  

টেন্ডারের কার্যাদেশ অনুযায়ী নয়টি আইটেমের কাজের জন্য ঠিকাদারের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয় এবং ঠিকাদার ২০২২ সালের ৩১ মে কাজ সমাপ্ত করেন। তবে অভিযানকালে ঠিকাদার কর্তৃক সরবরাহকৃত আলমারি মরিচা পড়া অবস্থায় দেখা যায়। এছাড়াও ঠিকাদার কর্তৃক সরবরাহকৃত অন্যান্য আইটেমের কাজ গুণগত মানসম্পন্ন নয় মর্মে এনফোর্সমেন্ট টিমের কাছে প্রতীয়মান হয়। টিম অভিযোগ সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করে। রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।  

এছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংক, নিকলী শাখা, কিশোরগঞ্জের কর্মকর্তার বিরুদ্ধে কৃষি ঋণ দিতে ঘুষ দাবি ও জমির দলিল আটকে রেখে হয়রানি করার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন (দুদক), জেলা কার্যালয়, কিশোরগঞ্জ থেকে একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।

অভিযানকালে এনফোর্সমেন্ট টিম কৃষি ঋণ প্রদান সংক্রান্ত রেজিস্টারসহ প্রাসঙ্গিক রেকর্ডপত্র পর্যবেক্ষণ করে। এনফোর্সমেন্ট টিম গ্রাহকসেবা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শ দেয়। সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যবেক্ষণপূর্বক টিম কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৪
এসএমএকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।