ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোস্তগোলা সেতু সংস্কার শুরু, ১৬ দিন যান চলাচল বিকল্প রুটে

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
পোস্তগোলা সেতু সংস্কার শুরু, ১৬ দিন যান চলাচল বিকল্প রুটে

ঢাকা: রাজধানীতে প্রবেশ কিংবা বহির্গমন করে পদ্মা সেতু যেতে ব্যবহার করতে হয় পোস্তগোলা সেতু। একইসঙ্গে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত বঙ্গবন্ধু মহাসড়কে গাড়ি চলাচল বাড়ায় পুরাতন এ সেতুটির কার্যক্ষমতা কমেছে।

এ সেতু দিয়ে ঢাকা থেকে বরিশাল বিভাগের ৬ জেলা, খুলনার ১০ ও ফরিদপুর অঞ্চলের ৫ জেলাসহ সর্বমোট ২১ জেলার যানবাহন চলাচল করে।  

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) কার্যক্ষমতা বাড়াতে সেতুটির সংস্কার শুরু করেছে মালিকানাধীন প্রতিষ্ঠান সড়ক ও জনপথ অধিদপ্তর। সংস্কার কাজের সময় সেতুর দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিংয়ের কাজ করা হবে।  

বৃহস্পতিবার থেকে ৮ মার্চ এ ১৬ দিন সেতু দিয়ে চলাচলকারী যানবাহনগুলোকে বিকল্প পথ ব্যবহার করতে অনুরোধ করোছে সংস্থাটি।

এদিকে এ সেতু সংস্কার শুরুর পর আংশিক বন্ধ করা হয়েছে। যার প্রভাবে রাজধানীতে ঢুকতে ও বের হওয়ার সময় প্রবেশমুখে ধীরগতি দেখা গেছে।  

এ রুটে চলাচলকারী যাত্রী মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, ব্রিজের কাজ চলছে তাই অর্ধেক বন্ধ করে রাখা হয়েছে। এজন্য যান চলাচল বা ব্রিজ পার হতে ধীরগতি রয়েছে।

এ রুটে চলাচলকারী বেসরকারি একটি বাসের ড্রাইভার রাসেল মিয়া বলেন, সেতু দিয়ে চলতে না পারায় ঘুরে আসতে হচ্ছে, রাস্তা ভালো না তাই বিকল্প রুটে। ফলে অধিক সময় লাগছে।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর জানিয়েছে, পোস্তগোলা সেতু ঝুঁকিপূর্ণ থাকায় মেরামত না হওয়া পর্যন্ত বিকল্প রুট ব্যবহার করতে হবে। ৮ মার্চ পর্যন্ত সেতুর দুইটি গার্ডার মেরামতের কাজ করার সময়ে সেখান দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারবে না।

একই সঙ্গে নির্দেশনা দেওয়া হয়েছে, যানবাহন প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, আমিনবাজার, গাবতলী দিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া সায়দাবাদের পরিবর্তে গাবতলীতে যাত্রীবাহী বাস থামবে বলেও জানানো হয়।

এদিকে বিকল্প রুট ব্যবহারের জন্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লুটিসি) দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ৬টি ফেরি বাড়িয়েছে।  

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, বর্তমানে এ রুটে ১৫টি ফেরি রয়েছে, এর সঙ্গে ৬টি ফেরি যুক্ত হবে অতিরিক্ত যানবাহনের চাপ সামাল দিতে।

সেতু সংস্কারের কারণ হিসেবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানান, সেতুর নিচে পিলারে লঞ্চের ধাক্কায় যে ক্ষতি হয় সেটা ঠিক করতে এ কাজ করা হচ্ছে। কারণ কাজের সময় যানবাহন চলাচলে নিচের রেট্রোফিটিং করতে সমস্যা হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।
 
ভারী যানবাহনের জন্য নির্দেশনা বিকল্প সড়কগুলো

এ বিষয়ে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ( এন-৮: ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) মহাসড়কের তৃতীয় কিলোমিটারে অবস্থিত বাংলাদেশ-চীন মৈত্রী বুড়িগঙ্গা সেতু-১ এর (পোস্তগোলা সেতু) দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিং কাজ করা হবে।  

এজন্য ভারী যানবাহন (ট্রাক-পিকআপ ভ্যান, কাভার্ডভ্যান, কনটেইনারবাহী লরি) ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এবং হালকা যানবাহন (বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, সিএনজি, অটোরিকশা ইত্যাদি) ২৪ ও ২৬ এবং ১, ৪ ও ৮ মার্চ- এ পাঁচদিন বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।  

আর যাত্রাবাড়ী থেকে ছেড়ে আসা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কগামী যানবাহন ধোলাইপাড় বাসস্ট্যান্ড ও বাবুবাজার সেতু ব্যবহার করে তেঘড়িয়া ইন্টারসেকশন হয়ে মহাসড়কে প্রবেশ করবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক থেকে যাত্রাবাড়ীগামী যানবাহন তেঘড়িয়া ইন্টারসেকশন-বাবুবাজার সেতু ব্যবহার করে ধোলাইপাড় হয়ে যাত্রাবাড়ী প্রবেশ করবে। গাবতলী থেকে ছেড়ে আসা দক্ষিণ অঞ্চলগামী যানবাহন পাটুরিয়া দৌলতদিয়া ফেরীঘাট হয়ে যাতায়াত করবে। দেশের পূর্বাঞ্চল/দক্ষিণ পূর্বাঞ্চল থেকে ছেড়ে আসা দক্ষিণাঞ্চল/দক্ষিণ পশ্চিমাঞ্চলগামী যানবাহন চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাট হয়ে যাতায়াত করবে। দেশের উত্তরাঞ্চল থেকে ছেড়ে আসা দক্ষিণাঞ্চলগামী যানবাহন বঙ্গবন্ধু সেতু হয়ে যাতায়াত করবে।

হালকা যানবাহনের (মাইক্রোবাস, প্রাইভেট কার, সিএনজি, অটোরিকশা) জন্য বিকল্প সড়কগুলো

পদ্মা সেতু থেকে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামমুখী যানবাহন শ্রীনগর-মুন্সীগঞ্জ- মুক্তারপুর সেতু-৩য় শীতলক্ষ্যা সেতু- মদনপুর সড়ক ব্যবহার করতে পারবে। সিলেট, চট্টগ্রাম থেকে পদ্মা সেতুমুখী যানবাহন মদনপুর থেকে ৩য় শীতলক্ষ্যা সেতু- মুক্তারপুর সেতু মুন্সীগঞ্জ- শ্রীনগর সড়ক ব্যবহার করতে পারবে। পদ্মা সেতু থেকে ঢাকাগামী যানবাহন শ্রীনগর দোহার- নবাবগঞ্জ- কেরানীগঞ্জ (আর-৮২০) সড়ক, তুরাগ-রোহিতপুর (জেড-৫০৬৯), আব্দুল্লাহপুর- রাজাবাড়ী বাজার- কোনা খোলা মোড়-বছিলা সেতু- মোহাম্মদপুর সড়ক ব্যবহার করতে পারবে।

এর আগে গত সোমবার ডিএমপি সদর দপ্তরে সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান এ তথ্য জানান। এ সময় ঢাকা থেকে ওই সেতু হয়ে ২১ জেলায় যাওয়ার বিকল্প রাস্তা ব্যবহার করতে বলেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।