ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুবর্ণার সামনে এখন সুবর্ণ সুযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
সুবর্ণার সামনে এখন সুবর্ণ সুযোগ

বগুড়া: বগুড়া সদর উপজেলার গোলাগাড়ী গ্রামের সুবর্ণা রানীর বয়স এখন ১২ বছর। স্থানীয় একটি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ে।

জন্মের আগে থেকেই তার বাবা কারাবন্দি। জয়পুরহাটে কাঠমিস্ত্রির কাজ করতে গিয়ে একটি মামলায় সেই যে কারাগারে গেলেন তার বাবা, আর বের হতে পারেননি।

এ কারণে শিশু সুবর্ণাকে রেখে মা অন্যত্র বিয়ে করেন। বাধ্য হয়ে সুবর্ণার প্রতিপালনের দায়িত্ব পড়ে তার দাদা-দাদির কাঁধে। বৃদ্ধ দাদা নিজের সংসার চালাতেই যেখানে হিমশিম অবস্থা, সেখানে সুবর্ণার লেখাপড়ার খরচ জোগানো প্রায় অসম্ভব। সুবর্ণার এই করুণ কাহিনি জানার পর তাকে বগুড়ার হাপুনিয়াপাড়ায় সেলাই প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি করে নেন বসুন্ধরা শুভসংঘের বন্ধুরা।

তিন মাস প্রশিক্ষণ শেষে তার হাতে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে সেলাই মেশিন তুলে দেন কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ও নন্দিত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। মেয়েটির বয়স আন্দাজ করেই তিনি প্রশিক্ষণ নেওয়ার কারণ জানতে চান। সুবর্ণার পরিবারের এমন দুরবস্থার কথা শুনে তিনি তাৎক্ষণিক সুবর্ণার জন্য প্রতি মাসে বসুন্ধরা শুভসংঘ থেকে শিক্ষাবৃত্তি চালুর ঘোষণা দেন। যত দিন সুবর্ণা লেখাপড়া করবে, তত দিন তার লেখাপড়ার খরচ জোগাবে বসুন্ধরা গ্রুপ।
একদিকে সেলাই মেশিন, সেই সঙ্গে শিক্ষাবৃত্তির ঘোষণা পেয়ে সুবর্ণার চোখ আনন্দে টলমল করে ওঠে। আপ্লুত সুবর্ণা বলে, ‘এখন আর পড়ার খরচের টেনশন থাকল না। সেলাইয়ের কাজ করে নিজের খরচ জোগাড় করতে পারব। আমার স্বপ্নপূরণের সুবর্ণ সুযোগ করে দিল বসুন্ধরা গ্রুপ। ’

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।