ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রঙে অতিরিক্ত সিসা পেলে বিক্রি নিষিদ্ধ: শিল্পমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
রঙে অতিরিক্ত সিসা পেলে বিক্রি নিষিদ্ধ: শিল্পমন্ত্রী

ঢাকা: রঙে নির্ধারিত পরিমাণের বেশি সিসা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে ওই পণ্যের বিক্রি ও বিতরণ নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে শিল্পমন্ত্রী এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ ন্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় মান প্রণয়নকারী ও মাননিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। সরকার এসআরও জারির মাধ্যমে এ যাবৎ ২৭৩টি পণ্যকে বিএসটিআই’র বাধ্যতামূলক সিএম লাইসেন্সের আওতাভুক্ত করেছে। রঙ ওই বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত। রঙের বাংলাদেশ মান (বিডিএস ১৮২৭) এ লিডের (সিসা) পরিমাণ ৯০ পিপিএম নির্ধারণ করা আছে। এ মান অনুযায়ী পরীক্ষা করে কেবলমাত্র মানসম্মত রঙের অনুকূলে লাইসেন্স দেওয়া হয়। বাজারে বিক্রিত রঙের গুণগতমান বজায় থাকছে কিনা তা মনিটরিং করা হয় এবং খোলাবাজার থেকে রঙের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। পরীক্ষায় রঙের মানে নির্ধারিত পরিমাণের বেশি সিসা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং ওই পণ্যের বিক্রি ও বিতরণ নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।