ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম না কমলে দেশেও কমবে না: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম না কমলে দেশেও কমবে না: প্রতিমন্ত্রী

ঢাকা: আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম না কমালে দেশে বেসরকারি এলপিজি গ্যাসের দাম কমানোর কোন সুযোগ নেই বলে জানিয়েছেন দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, এলপিজি আমদানি নির্ভর।

বর্তমানে ১২ দশমিক ৫ কেজি সরকারি এলপিজি গ্যাসের দাম ৫৯১ টাকা বলেও তিনি জানান।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

নসরুল হামিদ বলেন, দেশের বেসরকারি এলপিজি আমদানি নির্ভর হওয়ায় (মোট চাহিদার ৯৮ ভাগ) আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্য না কমালে দেশের বাজারে বেসরকারি এলপিজির মূল্য কমানোর সুযোগ নেই।

বর্তমানে প্রতিটি ১২ দশমিক ৫ কেজি ওজনের সরকারি এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য ৫৯১ টাকা।

এছাড়া, বহুল ব্যবহৃত বেসরকারি ১২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য ১ হাজার ৪৭৪ টাকা।

তিনি আরও বলেন, সারা দেশে এলপিজি গ্যাস আরও সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য মহেশখালীর মাতারবাড়ি এলাকায় বৃহদাকার এলপিজি টার্মিনাল ও চট্টগ্রামের লতিফপুর মৌজায় বটলিং প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এছাড়া বেসরকারি উদ্যোক্তাদের এলপিজি বটলিং প্ল্যান্ট স্থাপনে উৎসাহীকরণে নীতিমালা সংশোধনের কার্যক্রম চলছে। এতে এলপিজির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা পর্যায়ে মূল্য সহনীয় রাখা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।