ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার পাচ্ছেন ফাওজিয়া করিম

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার পাচ্ছেন ফাওজিয়া করিম বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ

ঢাকা: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। আগামী ৪ মার্চ হোয়াইট হাউসে তাকে এই পুরস্কার প্রদান করা হবে।

যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি জে. ব্লিঙ্কেন এবং ফার্স্ট লেডি জিল বিডেন হোয়াইট হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করবেন।

ফাওজিয়া করিম ফিরোজ তিন দশকেরও বেশি সময় ধরে প্রান্তিক গোষ্ঠীর অধিকারের জন্য লড়াই করেছেন। তিনি বর্তমানে তার নিজস্ব ল চেম্বারের প্রধান এবং ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (এফএলএডি) চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন।  

তিনি ব্যক্তিগতভাবে গার্মেন্টস শ্রমিকদের পক্ষে তাদের নিয়োগকর্তাদের বিরুদ্ধে প্রায় ৩ হাজার মামলা দায়ের করেন। তিনি এর আগে ২০০৭-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

অ্যাসিড সারভাইভারস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ফাওজিয়া করিম ফিরোজ। ২০২৩  সালের নভেম্বরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রশাসন যৌন হয়রানির মামলা পর্যালোচনা এবং আদালতে সুপারিশ করার জন্য ফৌজিয়া  ফিরোজকে পাঁচ সদস্যের কমিটিতে নির্বাচিত করে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা ও সমতা এবং নারী ও মেয়েদের ক্ষমতায়নের পক্ষে যেসব নারী সাহস, শক্তি এবং নেতৃত্ব দিয়ে থাকেন, তাদেরকে প্রতি বছর এই পুরস্কার প্রদান করে থাকে যুক্তরাষ্ট্র। এই বছর বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি দেশের নারী এই পুরস্কার পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।