ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলে চড়লেই বুঝবেন মানুষ কত খুশি: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
মেট্রোরেলে চড়লেই বুঝবেন মানুষ কত খুশি: অর্থমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ যেটা দিয়েছেন, সেই লক্ষ্য ধরে বাংলাদেশ এগোচ্ছে। দেশের যে অব্যাহত উন্নতি এবং মানুষের মধ্যে যে নতুন আশার সঞ্চারণ হয়েছে, এগুলো সব রাস্তায় ঘুরলেই দেখতে পাবেন, মেট্রোরেলে চড়লেই বুঝতে পারবেন যে মানুষ কতটা খুশি ও আশ্বস্ত হয়েছেন, মেট্রোরেলে নারীরা কীভাবে একা চলতে পারেন।

সোমবার (৪ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে যোগ দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এদিন অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিসংখ্যান, পরিকল্পনা বিভাগের কার্য অধিবেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ উন্নয়নের ধারায় এসে দাঁড়িয়েছে। ইতিহাসে আজ বাংলাদেশ সর্বোচ্চ স্থানে। আমাদের উন্নয়নের সূচকগুলো বাড়ছে। আমাদের অনিশ্চয়তা কিংবা হতাশার কিছু নেই। সরকারের বিরুদ্ধে যেসব অপপ্রচার চলছে। এসব বিষয়ে সত্যিকার চিত্র তুলে ধরতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসকদের (ডিসি) কী নির্দেশনা দেওয়া হয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আজকে ফেব্রুয়ারির রেমিট্যান্স ঘোষণা করা হয়েছে, ২১৬ কোটি ডলার। সবগুলো সূচকই বাড়ছে। আমরা তো এখানে অনিশ্চয়তা কিংবা হতাশার কিছু দেখি না। এগুলো প্রোপাগান্ডা বা অপপ্রচার করা হচ্ছে, সেটা চলছেই। কিছু হয়নি, বলা হচ্ছে। বিএনপির মহাসচিবও তার জায়গা থেকে একই কথা বলেছেন, তিনি তো কোনো উন্নয়ন দেখতে পাচ্ছেন না। তারা এসব কথাই বলে।

বিএনপির চেয়ারপারসন বলেছিলেন পদ্মা সেতু ভেঙে পড়বে। এগুলো মারাত্মক কোনো সমালোচনা না। এগুলো কীভাবে বলেন! তিনি সিরিয়াসলিই এমন কথা বলেছেন যে আওয়ামী লীগ জোড়াতালি দিয়ে এই ব্রিজ বানিয়েছে, ভেঙে পড়তে পারে—আপনারা উঠবেন না। এগুলো চলছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী বলেন, এগুলো থেকে সত্যিকার চিত্র তুলে ধরবেন আপনারা। তাহলে বুঝতে পারবেন—দেশ কোথায় এসে দাঁড়িয়েছে।

মানুষের মূল উদ্বেগ হচ্ছে মূল্যস্ফীতি। এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতিই মূল উদ্বেগ হয়ে গেল, আর কিছু না। এটা মূল উদ্বেগ হয় কী করে। এক কোটি লোককে কার্ড দেওয়া হয়েছে। তারা সস্তা দামে পণ্য পাচ্ছেন।

ডিসিরা তো মাঠ পর্যায় কাজ করেন, মূল্যস্ফীতি নিয়ে তারা কিছু বলেছেন কি না; প্রশ্নে কিছুটা উষ্ণা প্রকাশ করে মাহমুদ আলী। রাজস্ব আদায় করতে ডিসিদের কোনো নির্দেশনা দিয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, তারা সহায়তা করবেন।

রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে চার দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০২৪ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সম্মেলনের আলোচ্য সূচিতে থাকছে ৩৫৬ প্রস্তাব। সম্মেলনে প্রথমবারের মতো সাবেক মন্ত্রিপরিষদ সচিব, বিভাগীয় কমিশনার ও ডি‌সি‌দের কাছে তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪
জিসিজি/এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।