ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেঘনায় জাটকা ধরার দায়ে ৫২ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
মেঘনায় জাটকা ধরার দায়ে ৫২ জেলে আটক

চাঁদপুর: নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার দায়ে চাঁদপুরের মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫২ জেলেকে আটক করেছে জেলা টাস্কফোর্স।  

আটক জেলেদের মধ্যে ৩৮ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড, তিনজনকে দুই হাজার টাকা করে ছয় হাজার টাকা জরিমানা এবং অপ্রাপ্তবয়স্ক হওয়ায় ১১ জেলেকে মুচলেকা দিয়ে ছেড়ে দেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (৪ মার্চ) দুপুরে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে যৌথ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা ও আসাদুজ্জামান সরকার।

সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, সোমবার মধ্য রাত থেকে ভোর পর্যন্ত মেঘনা নদীতে জেলা প্রশাসন, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় নদীর হরিণা থেকে হাইমচরের মনিপুর, সাহেবগঞ্জ ও চরভৈরবী এলাকায় জাটকা ধরার সময় হাতেনাতে ৫২ জেলেকে আটক করা হয়।

তিনি আরও বলেন, একই সময় জব্দ করা হয় ২০ হাজার মিটার কারেন্ট জাল। জব্দ করা কারেন্ট জাল পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অভিযানে সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, ইলিশ প্রকল্পের সহকারী মৎস্য কর্মকর্তা এসএম মুশফিকুর রহমান, কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের চিফ পেটি অফিসার এম. সফিকুল ইসলামসহ কোস্টগার্ড সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

১ মার্চ থেকে ৩০ এপ্রিল- এ দুই মাস জাটকা রক্ষায় চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় আইন অমান্য করে জাটকাসহ সব মাছ ধরা, মজুত, ক্রয়-বিক্রয়, পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারী জেলেদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।