ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের সব আশ্রয়কেন্দ্রে বসবে সৌর বিদুৎ: দুর্যোগ প্রতিমন্ত্রী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
দেশের সব আশ্রয়কেন্দ্রে বসবে সৌর বিদুৎ: দুর্যোগ প্রতিমন্ত্রী 

পটুয়াখালী: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, দুর্যোগ বা ঘূর্ণিঝড়ের সময়ে আশ্রয়কেন্দ্রগুলোতে প্রথম প্রয়োজন হয় বিদুৎ বা আলো। কিন্তু তখনই সেটা থাকে না, এসময় আশ্রয় কেন্দ্রটাও ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

তাই দেশের সব সাইক্লোন শেল্টার বা আশ্রয়কেন্দ্রে বসানো হবে সৌর বিদ্যুৎ। এতে আলোর পাশাপাশি মানুষের নিরাপত্তা ও যোগাযোগ স্থাপন সহজ হবে।

বুধবার (৬ মার্চ) বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে পটুয়াখালী জেলার দুর্যোগ ব্যবস্থাপনা ও উন্নয়নের ওপর আলোচনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, আগামীতে দেশের উপকূলীয় অঞ্চলে আরও চারশ’/পাঁচশ’ নতুন মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমান যে দৃষ্টিনন্দন মুজিব কিল্লাগুলো নির্মাণ করা হয়েছে, সেগুলো অব্যহৃত পড়ে আছে। এগুলোকে বহুমুখী ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়েছে। মুজিব কিল্লার পাশে যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে লিংক করে দিয়ে এগুলো ব্যবহার করা এবং দুর্যোগের সময় হঠাৎ ব্যবহারের পরিবেশ তৈরি করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, জেলার সামগ্রিক উন্নয়নে সব সংসদ সদস্যদের সমন্বয়ে সম্মিলিত উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হবে। আমরা জেলার সব কিছু এক ছাতার নিচে নিয়ে আসতে চাই।  

চলতি মাসের মধ্যে সব সরকারি দপ্তরকে উন্নয়ন পরিকল্পনা, সমস্যা ও সম্ভাবনা এবং করণীয় সুপারিশ আকারে জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলা ও ইংরেজি ভাষায় জমা দেওয়ার অনুরোধ জানান তিনি।  

এসময় তিনি জেলায় একটি রেইসকিউ বোট দেওয়ার আশ্বাস দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীকে আমরা জেলায় আমন্ত্রণ জানিয়েছি, তাকে নতুন বিমানবন্দরের বিষয়ে বলেছি।


ভারপ্রাপ্ত জেলা প্রশাসকে ওবায়দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য, সাবেক হুইপ আ স ম ফিরোজ, পটুয়াখালী-০১ আসনের সংসদ সদস্য এবং জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সাবেক মন্ত্রী এবিএম রুহুল আমিন হাওলাদার।

এসময় পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট হাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর ও সাধারণ সম্পাদক ভিপি আব্দুল মান্নান, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান আহমেদ মৃধা, পটুয়াখালী জেলা প্রেসক্লাবের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম আরিফসহ সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জেলার সরকারি মেগা প্রকল্পসহ অন্যান্য উন্নয়ন প্রকল্পের সমস্যা ও সম্ভাবনা এবং চ্যালেঞ্জ নিয়ে বিশেষ আলোচনা হয়। এছাড়াও দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনায় জেলায় দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও স্মার্ট করতে সরকারি প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার প্রতিশ্রুতি দেন স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।