ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

পটুয়াখালীতে ডায়রিয়ার প্রাদুর্ভাব, অনুসন্ধানে আইইডিসিআর টিম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
পটুয়াখালীতে ডায়রিয়ার প্রাদুর্ভাব, অনুসন্ধানে আইইডিসিআর টিম

পটুয়াখালী: পটুয়াখালী দিন দিন তীব্র হচ্ছে ডায়রিয়ার প্রাদুর্ভাব। প্রতিবছর এমন ডায়রিয়ার প্রকোপে স্বাস্থ্য বিভাগসহ উদ্বিগ্ন সরকার।

ডায়রিয়ার এ প্রাদুর্ভাব অনুসন্ধানে পটুয়াখালীতে এসে পৌঁছেছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাত সদস্যদের প্রতিনিধি দল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তত্ত্বাবধায়ক ডাক্তার দিলরুবা ইয়াসমিন লিজার নেতৃত্ব প্রতিনিধি দল তাদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন।

সাত সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন- আইইডিসিআরের মেডিকেল অফিসার ও প্রতিনিধি দলের দলনেতা ডা. মো. মাইনুল হাসান, আইইডিসিআরের সহকারী অধ্যাপক (এপিডেমিওলজিস্ট) ডা. মো. মুঈদুর রহমান, মেডিকেল এপিডেমিওলজিস্ট ডা. সাদিয়া সুলতানা, ফরিদপুরের সদরপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমাইয়া আক্তার সুমাসহ মেডিকেল টেকনোলজিস্টরা।

প্রতিনিধি দলের দলনেতা ডা. মো. মাইনুল হাসান জানান, আমরা আগামী তিনদিন পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি চিকিৎসাধীন রোগীদের সঙ্গে প্রাসঙ্গিক তথ্য, খাবার পানি ও দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির উৎস, আক্রান্তের সময় ও ধরণ ইত্যাদি বিষয়ে বিভিন্ন তথ্য ও স্যাম্পল সংগ্রহ করবো। পরে পরীক্ষা নিরীক্ষা ও গবেষণার মাধ্যমে প্রাপ্ত কারণ ও ফলাফল সংশ্লিষ্ট সরকারি দপ্তরে দাখিল করবেন বলেও জানান তিনি।

পটুয়াখালী মেডিকেলের তত্ত্বাবধায়ক ডা. দিলরুবা ইয়াসমিন লিজা বলেন, বর্তমান সময়ে বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ডায়রিয়া আক্রান্ত রোগী পটুয়াখালীতে। তাই সরকারের পক্ষ থেকে আউটব্রেক ইনভেস্টিগেশন করতে আইইডিসিআর থেকে টিম এসেছেন। আমরা প্রতিনিধি দলকে সর্বোচ্চ সহযোগিতা করছি।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে জেলায় বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ১১০ জন রোগী। গত এক সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছে ৭৭৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭০ জন। চলতি বছরের শুরু থেকে ভর্তি হয়েছেন ৫৭৯৪ জন এবং এর মধ্যে সুস্থ হয়েছেন ৫৩৪৫ জন। এর মধ্যে অর্ধেক আক্রান্ত হয়েছে গত এক মাসে। জেলায় এখনও প্রায় তিন হাজার ব্যাগ আইভি স্যালাইন মজুদ আছে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।