ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

গরম কমছেই না বরিশালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
গরম কমছেই না বরিশালে গরমে শরবত পান করছেন এক পুলিশ সদস্য

বরিশাল: তাপপ্রবাহে বরিশালে গরম কমছেই না। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর পর্যন্ত সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাতাসের আর্দ্রতা বেড়ে গেলে বেশি গরম অনুভূত হয়। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বরিশালে বৃষ্টির আভাস নেই।  

চলমান তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। রোদের তাপে দিনে বাইরে বের হওয়া যায় না। আর গরমে রাতে ঘরে থাকাও দায়।

এই গরমে সবচেয়ে কষ্টে আছেন শ্রমজীবীরা। শহরের রিকশাচালকদের সঙ্গে কথা হলে তারা বলেন, সকাল দশটার পর আর রিকশা চালানো কষ্টকর। আয়-রোজগার কমে গেছে।

চলতি বছর বরিশালে তাপমাত্রার সর্বোচ্চ পারদ ওঠে গত শনিবার। এদিন তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

শহরের রাস্তায় দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশের সদস্যরা জানান, তীব্র রোদে দাঁড়ানো কষ্টকর। অন্যদিকে এই গরমে স্বস্তি পেতে সড়কে বসা ভ্রাম্যমাণ দোকানগুলো থেকে লোকজনকে লেবু শরবত পান করতে দেখা যাচ্ছে।

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় তিন দিন বেড়েছে। সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তর আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তা দেয়।
 
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad