ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেলোশিপে একসঙ্গে আ.লীগ, বিএনপি ও জাপার ১৯ সভাপতি-সাধারণ সম্পাদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ফেলোশিপে একসঙ্গে আ.লীগ, বিএনপি ও জাপার ১৯ সভাপতি-সাধারণ সম্পাদক

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এক ফেলোশিপ প্রোগ্রামে অংশ নিয়েছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির আট জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

ইউএসএআইডির স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় সিনিয়র লিডার ফেলোশিপ প্রোগ্রাম (এসএলএফপি) নামে এই কর্মসূচির মাধ্যমে শুধু রাজনৈতিক নেতৃত্বের বিষয়ে উচ্চতর প্রশিক্ষণই না, এর মাধ্যমে নেতাদের মধ্যে বন্ধুত্বের অনুভূতি, পারস্পরিক সহনশীলতা ও সৌহার্দ্যের মূল্যবোধ গড়ে তোলা এবং তা সমুন্নত রাখতে তারা অঙ্গীকার করেন।

সোমবার (২২ এপ্রিল) প্রধান তিন দলের ১৯ জন সিনিয়র রাজনৈতিক নেতা এই প্রোগ্রাম সম্পন্ন করায় তাদের হাতে গ্রাজুয়েশন সনদ তুলে দেয় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

দেশের সিনিয়র রাজনৈতিক নেতাদের নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত উচ্চ পর্যায়ের এটি নবম ব্যাচের ফেলোশিপ প্রোগ্রাম। গণতন্ত্রে রাজনৈতিক দলগুলোর ভূমিকা, দলীয় অভ্যন্তরীণ গণতন্ত্র, ক্যাম্পেইন ম্যানেজমেন্ট, নির্বাচন প্রক্রিয়া এবং রাজনীতিতে নারীদের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন বিষয়ে গ্র্যাজুয়েট ফেলোরা নিবিড় প্রশিক্ষণ নিয়েছেন এবং মাঠ পর্যায়ে কাজ করেছেন। এ পর্যন্ত তিন দলের ২২০ জন সিনিয়র নেতাদের এসএলএফপি প্রোগ্রামের আওতায় এনেছে সংস্থাটি।

নবম ব্যাচের ১৯ জন ফেলোদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অফ পার্টি ডানা এল. ওল্ডস। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ডেপুটি চিফ অব পার্টি আমিনুল এহসান ও প্রিন্সিপাল ডিরেক্টর ড. আব্দুল আলীম।

সমাপনী বক্তব্যে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এস পি এল প্রকল্পের চিফ অফ পার্টি ডানা এল ওল্ডস বলেন, এটি একটি বিশেষ ব্যাচ। কারণ এই ব্যাচে প্রধান তিন রাজনৈতিক দলের সভাপতি এবং সাধারণ সম্পাদকরা অংশগ্রহণ করেছেন যারা নিজ নিজ জেলার প্রধান নেতা। তিনি আশা করেন, এই ফেলোশিপ কর্মসূচির পর তারা তাদের জেলায় ইতিবাচক পরিবর্তনের প্রক্রিয়া চালিয়ে যাবেন। অংশগ্রহণকারীরা নারী ও যুবদের ক্ষমতায়নের জন্য উদ্যোগ নেবেন এবং প্রশিক্ষণ থেকে গড়ে ওঠা সুসম্পর্ক অব্যাহত রাখবেন বলেও আশা ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ইইউডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।