ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

ঢাকা: গুজব ছড়িয়ে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেজন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম।

সোমবার (২৯ এপ্রিল) সকালে পুলিশ হেড কোয়াটার্সে মাসিক (মার্চ/২০২৪) অপরাধ পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে এ নির্দেশনা দেন তিনি৷

মো. আতিকুল ইসলাম বলেন, এ ধরনের কোনো গুজব ছড়ালে তাৎক্ষণিকভাবে স্থানীয় জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সবাইকে সঙ্গে নিয়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ব্যবস্থা নিতে হবে।

এ সময় তিনি গুজব প্রতিরোধে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন।

সভায় মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অনলাইনে অংশ নেন। পুলিশ হেড কোয়াটার্সে প্রান্তে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এছাড়া, সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়ে অতিরিক্ত আইজিপি বলেন, এ ধরনের গাড়ি কোনো অবস্থাতেই চলতে দেওয়া যাবে না।

অতিরিক্ত আইজিপি বলেন, হারানো মোবাইল ফোন উদ্ধারে তৎপরতা বাড়াতে হবে। এক্ষেত্রে টহল জোরদার এবং পুরনো মোবাইল ফোন কেনাবেচার জায়গায় নিয়মিত অভিযান পরিচালনার ওপর জোর দিতে হবে।

সভায় ডাকাতির মামলা গুরুত্বসহ তদন্ত করে দোষীদের বিচার নিশ্চিত করার ওপর জোর দেওয়া হয়।  

এছাড়া, পুলিশ হত্যা মামলার তদন্ত দ্রুত সম্পন্ন এবং প্রসিকিউশন কার্যক্রম মনিটরিং করার জন্যও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন অতিরিক্ত আইজিপি।

সভায় মার্চ/২০২৪ মাসের সার্বিক অপরাধ পর্যালোচনা, সাজাপ্রাপ্ত গ্রেপ্তারি পরোয়ানা, মামলা তদন্ত ও বিচারের ফলাফল, সাজার হার এবং সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এসজেএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।