ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাকরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলন: গ্রেপ্তার ১২ জনের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মে ১২, ২০২৪
চাকরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলন: গ্রেপ্তার ১২ জনের জামিন

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে আন্দোলন থেকে গ্রেপ্তার ১২ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। রোববার (১২ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।

জামিন পাওয়ারা হলেন- মামুন রশীদ রতন, রাসেল, হুমায়ুন কবির, আল আমিন, শেখ ফরিদ, আজম মোহাম্মদ, সাদ্দাম হোসেন, আব্দুল হাকিম, রিমা আক্তার, শারমিন আক্তার বৃষ্টি ও মানিক দাস।

এদিন তাদের আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অন্যদিকে তাদের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক দুই হাজার টাকা বন্ডে তাদের জামিন মঞ্জুর করেন।

শনিবার শাহবাগ থেকে মামুন-বৃষ্টিদের আটক করে পুলিশ। পরে শাহবাগ থানার উপপরিদর্শক এসএম এলিস মাহমুদ বাদী হয়ে অবৈধভাবে জনতাবদ্ধ হয়ে সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, সরকারি কাজে বাধা ও আত্মহত্যার হুমকিসহ ভয়ভীতি দেখানোর অভিযোগে ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৪০০/৫০০ জনকে আসামি করে মামলা করেন। এ মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছিল।

মামলার অভিযোগে বলা হয়, সরকারি চাকরিতে আবেদনের বসয়সীমা ৩৫ চাই এর কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি মোড়ে রাজু ভাস্কর্যের সামনে বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে আসামিরা সভা ও মিছিল, মিটিং করে। এ দিন তারা টিএসসি থেকে শাহবাগ মোড় ঘেরাও করার উদ্দেশ্যে বিভিন্ন ব্যানার ফেস্টুন, জীবননাশকারী পদার্থ দাহ্য জ্বালানিসহ আত্মহত্যার স্লোগান ও বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে মিছিল নিয়ে পাবলিক লাইব্রেরির সামনে পাকা রাস্তার ওপর চলে আসেন।

পুলিশ তাদের নিবৃত করতে সড়কে লোহার ব্যারিকেড দিলে তারা সেটি ভেঙে রাস্তার ওপর বসে যান চলাচলে বন্ধ করে দেয়। পুলিশের অনুরোধের পরও তারা রাস্তা না ছেড়ে একপর্যায়ে দায়িত্ব পালনকারীদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, মে ১২, ২০২৪
কেআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।