ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

হাইওয়েতে মোটরসাইকেলের উপদ্রব কমাতে স্পিড লিমিট কাজে আসবে: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মে ১৫, ২০২৪
হাইওয়েতে মোটরসাইকেলের উপদ্রব কমাতে স্পিড লিমিট কাজে আসবে: কাদের ওবায়দুল কাদের। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: হাইওয়েতে মোটরসাইকেল উপদ্রব কমাতে স্পিড লিমিট কাজে আসবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা যে গতিসীমা নির্ধারণ করে দিয়েছি তা আগামীতে কাজে আসবে।

ইদানিং হাইওয়েরে মোটরসাইকেল ইজিবাইকসহ তিন চাকার গাড়িগুলোর জন্য বেশি দুর্ঘটনা হয়ে থাকে।

বুধবার (১৫ মে) বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সদর কার্যালয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন, ২০১৭ এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম সভায় অংশ নিয়ে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দেখা যাচ্ছে হাইওয়েতে মোটরসাইকেল ও তিন চাকার যানবাহন বেশি চলছে। এগুলোর জন্য সবচাইতে বেশি দুর্ঘটনা হচ্ছে। এখন দুর্ঘটনা কম মনে হলেও ক্যাজুয়ালিটি বেশি হচ্ছে। একটা বাসের সঙ্গে যদি মোটরসাইকেলের সংঘর্ষ হয়, সে মোটরসাইকেলের দুজনই নিহত হন। ইজিবাইকেও ৯/১০ জন থাকে। ড্রাইভারসহ সবার মৃত্যু ঘটে। ক্যাজুয়ালিটি বেশি হলেও দুর্ঘটনা কমে গেছে। আমরা যে স্পিড লিমিট করেছি, সেটা কাজে আসবে।

তিনি আরও বলেন, সভা থেকে একটা সিদ্ধান্ত আমরা নিতেই পারি, ঢাকা শহরে মোটরসাইকেলে দুই যাত্রীর হেলমেট ব্যবহার করাতে যে কৌশলে করেছি, এভাবে সারা বাংলাদেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি কার্যকর ব্যবস্থা আমরা নিতে পারলে একটা সুফল আসবে।

সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় উপস্থিত ছিলেন সড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র শেখ ফজলে নুর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের চেয়ারম্যান আতিকুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ১৫, ২০২৪
ইএসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।