ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় রিমাল: সতর্ক থাকতে কারাগারগুলোতে চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ঘূর্ণিঝড় রিমাল: সতর্ক থাকতে কারাগারগুলোতে চিঠি ফাইল ছবি

ঢাকা: উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ায় তোলা হয়েছে মহাবিপৎসংকেত।

ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানার সময় সতর্ক থাকতে সব কারাগারকে চিঠি ও মেসেজ পাঠিয়েছে কারা অধিদপ্তর।

রোববার (২৬ মে) দুপুরে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক বাংলানিউজকে এ কথা জানান।

তিনি বলেন, রিমাল নামে একটি ঘূর্ণিঝড় প্রবল শক্তি নিয়ে ধেয়ে আসছে। এই ঝড়ের কারণে কারা অধিদপ্তর থেকে দেশের সব কারাগারকে চিঠি ও মেসেজ দেওয়া হয়েছে সর্বোচ্চ সতর্ক থাকার জন্য।

এএসএম আনিসুল হক বলেন, ঝড়ের মধ্যে বেশি ঝুঁকিতে যেসব কারাগার আছে, যেমন- কক্সবাজার, চট্টগ্রাম, ভোলা, নোয়াখালী, ফেনী- সেগুলোসহ অন্যান্য কারাগার আমরা মনিটরিংয়ে রেখেছি। যেসব কারাগার চত্বরে গাছ আছে, ঝড়ের কারণে সেসব গাছ ভেঙে গেলে অথবা বৈদ্যুতিক তার ছিঁড়ে গেলে ঝড়ের পরপরই সেগুলো যেন দ্রুত সরানো বা মেরামত করা হয়, এজন্য সবার সঙ্গে সমন্বয় করে কাজ করতে বলা হয়েছে।  

পাশাপাশি ঝড়ের মধ্যে কারাগারগুলোতে বন্দিরা যেন সর্বোচ্চ নিরাপত্তায় থাকতে পারে সে ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান আইজি প্রিজন।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান রোববার (২৬ মে) দুপুরে জানিয়েছেন, ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ আজ সন্ধ্যায় উপকূল অতিক্রম শুরু করে ভোরের মধ্যে শেষ হবে। এ সময় সারা দেশে ৩০০ মিলি পর্যন্ত অতিভারী বর্ষণ হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ছয় ঘণ্টার মধ্যে অতিক্রম হওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যায় অগ্রভাগ শুরু হবে, মধ্যরাতে মূল ঝড় অতিক্রম করবে। হয়তো ভোরের ভেতরে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।