ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাকার্তায় আসিয়ান-বাংলাদেশ কর্মশালা 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মে ২৭, ২০২৪
জাকার্তায় আসিয়ান-বাংলাদেশ কর্মশালা 

ঢাকা: টেকসই এবং জলবায়ু সহনশীল মৎস্য খাত নিশ্চিতে বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে একটি কর্মশালা ও প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে।  
সোমবার (২৭ মে) জাকার্তার আসিয়ান সচিবালয়ে তিন দিনব্যাপী এই কর্মশালা ও প্রশিক্ষণের শুরু হয়েছে।

 

আয়োজনে উপস্থিত ছিলেন, আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তা বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানাহ আব্দুল আজিজ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়-পূর্ব ও পশ্চিম) ড. মো. নজরুল ইসলাম এবং জাকার্তাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম।  

বাংলাদেশ ও আসিয়ানের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে মৎস্য অধিদপ্তর, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও আসিয়ান সচিবালয়ের সমন্বয়ে

তিন দিনব্যাপী এ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।  
আসিয়ানের নয়টি সদস্য রাষ্ট্র এবং বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে মৎস্য খাতে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে সহযোগিতা জোরদারে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন অতিথিরা।  

আসিয়ানের রাজনৈতিক নিরাপত্তা বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতো আস্তানাহ আব্দুল আজিজ এবং আঞ্চলিক সংস্থাসমূহ অনুবিভাগের মহাপরিচালক মো. রইস হাসান সরোয়ারের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়।  

সভায় আগামী জুনে ভিয়েনতিয়েনে আসিয়ান উচ্চ পর্যায়ের সভায় বাংলাদেশের সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি অ্যাজেন্ডা হিসেবে অন্তর্ভুক্তকরণ, মৎস্য খাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পর্যটন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি এবং এ বছর আসিয়ানভুক্ত দেশগুলোর কূটনীতিকদের জন্য ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মে ২৭, ২০২৪
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।