ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ত্রাণ চাই না টেকসই বেড়িবাঁধ চাই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মে ২৯, ২০২৪
‘ত্রাণ চাই না টেকসই বেড়িবাঁধ চাই’

বরগুনা: বরগুনায় খালি গায়ে রং দিয়ে বুকে ‘ত্রাণ চাই না, টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টার চাই’ লিখে মানববন্ধন করেছেন ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ।

বুধবার (২৯ মে) দুপুর ১২টার দিকে বরগুনা সদর উপজেলার ২ নম্বর গৌরিচন্না ইউনিয়নের খেজুরতলা গ্রামের খাকদোন নদীর পাড়ে শতাধিক এলাকাবাসী ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করেন।

 

বক্তারা বলেন, আমরা সাগর উপকূলীয় বরগুনাবাসী ঝড়,জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগের মধ্যে টিকে থাকি। প্রতিনিয়তই অব্যাহতভাবে ভাঙছে আমাদের উপকূলীয় বেড়িবাঁধ। আমাদের এই বেড়িবাঁধগুলো হচ্ছে এ অঞ্চলের জানমাল রক্ষাকবচ। অথচ এই বেড়িবাঁধগুলো কখনোই টেকসইভাবে সংস্কার করা হয়নি। নতুন করে যেসব বেড়িবাঁধ মেরামত করা হয়েছে সেগুলোতে মাটির পরিবর্তে বালু ব্যবহার করা হয়েছে। ফলে ভারী বৃষ্টিপাত হলেই ধুয়ে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ অবস্থায় আমরা থাকি প্রতিনিয়ত। আমরা কোনো ত্রাণ চাই না। আমরা চাই টেকসই বেড়িবাঁধ। টেকসই বেড়িবাঁধ স্থাপিত হলে যত ঝড়, বন্যা-জলোচ্ছ্বাস যাই-ই হোক না কেন আমরা অন্তত নিরাপদে বাঁচার নিশ্চয়তা পাব।

মানববন্ধনে বক্তব্য রাখেন ২ নম্বর গৌরচন্না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট তানভীর আহম্মেদ সিদ্দিকী, গৌরীচন্না ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো. রাসেল আকন, বরগুনা শহরের বিশিষ্ট ব্যবসায়ী সাগর জোমাদ্দার, আদর্শ গ্রামের সভাপতি জসিম উদ্দিন, ভূমিহীন ছিন্নমূল সমিতির সভাপতি মো. বশির আহম্মেদ ও জাপানি ব্র্যাকের সভাপতি আব্দুল লতিফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ২৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।