ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সরকারি চাকরিতে সন্তানদের জন্য কোটা চান রিকশাচালকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মে ৩১, ২০২৪
সরকারি চাকরিতে সন্তানদের জন্য কোটা চান রিকশাচালকরা ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারি চাকরিতে রিকশাচালকদের সন্তানদের কোটাভিত্তিক নিয়োগসহ ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বিপ্লবী রিকশা শ্রমিক সংহতি৷

শুক্রবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত জাতীয় সম্মেলনে সংগঠনটির নেতারা এসব দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, লাখ লাখ রিকশা শ্রমিকেরা এখন বহুকষ্টে দিন পার করছে।

অমানবিক শ্রমের সঙ্গে যুক্ত রিকশা শ্রমিকদের এই সমাজ ও রাষ্ট্রে কোনো দাম নেই, মান-সম্মানও নেই। রিকশা শ্রমিকদের মানুষ বলে মনে করা হয় না। ভোটের অধিকার না থাকায় সমাজে তাদের দাম আরও কমেছে। অথচ মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে রিকশা শ্রমিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।  

তারা আরও বলেন, রিকশা চালকদের থাকার ভালো ব্যবস্থা নেই, উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা নেই, শ্রমিক পরিবারের ছেলে মেয়েদের প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা নেই, রেশনের ব্যবস্থা নেই। এর সঙ্গে রয়েছে পুলিশ, মাস্তান ও লাইসেন্সের বহুরকম হয়রানি। বর্তমান দ্রব্যমূল্যের বাজারে রিকশাশ্রমিকদের এখন পরিবার নিয়ে বেঁচে থাকাই কঠিন। সবাই রিকশাশ্রমিকদের সেবা নেয়, কিন্তু তাদেরকে কোনো অধিকার দিতে চায় না৷ তাদের দুঃখ কষ্ট দেখার কেউ নেই। রাজনৈতিক দল তাদের মিটিং মিছিলে রিকশাশ্রমিকদের ব্যবহার করে কিন্তু তাদের অমানবিক জীবন নিয়ে কোনো চিন্তা-ভাবনা করে না।

এ সময় রিকশাচালকদের জীবনমান উন্নয়নে ৯ দফা দাবি তুলে ধরা হয়৷ দাবিগুলো হলো - পরিবেশবান্ধব রিকশার আধুনিকায়ন করা; শ্রমিকদের হয়রানি না করে তাদেরকে রাস্তায় চলতে দেওয়া ও শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহার তুই-তোকারি বন্ধ করা; রিকশা শ্রমিকদের জন্য সারা বছর কমদামে রেশনের ব্যবস্থা করা; রিকশা শ্রমিকদের জন্য উপযুক্ত বাসস্থান; শ্রমিক পরিবারের সদস্যদের উচ্চ মাধ্যমিক পর্যন্ত ফ্রি শিক্ষা ও ফ্রি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা; সরকারি চাকরিতে শ্রমিক পরিবারের সন্তানদের কোটাভিত্তিক নিয়োগ দেওয়া; শ্রমিকদের অঙ্গহানি ভাতা ও মৃত্যুকালীন অনুদান প্রদান নিশ্চিত করা; রিকশাশ্রমিকদের নবায়নবিহীন ফ্রি লাইসেন্সের আওতায় নিয়ে আসা; বেকার, ভাসমান ও খণ্ডকালীন রিকশা শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মে ৩১, ২০২৪
এসসি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।