ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

নজর কাড়ছে ‘নয়ারাজ২৪’, দিনে দুধ পান করে ১০ লিটার

অতিথি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুন ৩, ২০২৪
নজর কাড়ছে ‘নয়ারাজ২৪’, দিনে দুধ পান করে ১০ লিটার

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৩৭ মণ ওজনের ‘নয়ারাজ২৪’ নামের একটি ফ্রিজিয়ান জাতের গরু।  

বিশাল আকৃতির এই গরু স্বাভাবিক খাবারের পাশাপাশি প্রতিদিন দুধ পান করে ১০ লিটার।

 

গত ৪ বছর ধরে কোরবানির পশু হিসাবে এটি লালন করছেন আবুল হোসাইন। কোরবানির গরু হওয়ায় এর ওজন মাপতে নারাজ তিনি। তবে আনুমানিক গরুটির ওজন ৩৭ মণ হতে পারে বলে জানান তিনি।

সোমবার (৩ জুন) সকালে ঢাকার আশুলিয়ার দক্ষিণ গাজিরচট এলাকার আয়েশা অ্যাগ্রো ফার্মে গিয়ে দেখা মেলে বিশালাকৃতির ষাঁড়টির। শখের বসেই ছোটবেলা থেকে প্রতিবছর কোরবানির জন্য বড় গরু প্রস্তুত করে আসছেন আবুল হোসাইন।  

প্রায় চার বছর ধরে নয়ারাজ২৪কে দেখাশোনা করে আসছেন মো. জামাল মিয়া।  

তিনি বাংলানিউজকে বলেন, ষাঁড়টি যখন ছোট ছিল, তখন থেকেই এর দেখাশোনা করে আসছি। কোরবানির জন্য প্রস্তুত করায় স্বাভাবিক খাবার খাওয়ানো হয়েছে একে। তবে জন্মের পর থেকে দুধ খাওয়া শুরু করে আজও দুধ খেয়ে যাচ্ছে নয়ারাজ২৪। প্রতিদিন সকালে ৫ লিটার ও বিকেলে ৫ লিটার বালতিতে করে দুধ পান করে নয়ারাজ। এছাড়া আমরা মিষ্টি কুমড়া, নরম ভাত, ভুট্টাসহ ন্যাচারাল (প্রাকৃতিক) খাবার খাওয়াই। গতবছর আমি নয়ারাজ নামের আরও একটি গরু পালন করেছিলাম। সেটি গাবতলী বাজারের সেরা গরু হয়েছিল।  

নয়ারাজ২৪ ও আয়েশা অ্যাগ্রোর স্বত্বাধিকারী আবুল হোসাইন বাংলানিউজকে বলেন, আমি ছোটবেলায় দেখতাম আমার বাবা বড় বড় গরু পালন করতেন। সেই অনুপ্রেরণা থেকে আমি বড় গরু পালন করছি। এবার আমি ঈদুল আজহা উপলক্ষে ১৫টি গরু, ৩ মহিষ প্রস্তুত করেছি। সব গরু আমার খামারে জন্ম নেওয়ার পর বাছাই করেছি। প্রায় ৪ বছর পালন করেছি এসব কোরবানির পশু। স্বাভাবিক খাবার খাওয়ানো হয়েছে সব গরুকে।  

নয়ারাজ২৪ সম্পর্কে তিনি বলেন, আমরা কোরবানির গরুর ওজন পরিমাপ করি না। কোরবানির জন্য গরু প্রস্তুত করেছি। তার ওজন, উচ্চতা, কতটুকু মাংস হবে এসব চিন্তা করি না। তবে আনুমানিক ৩৭ মণ হতে পারে নায়ারাজ২৪। যদি ওজনের দরকার হয় তাহলে আমি নয়ারাজ২৪'কে বিক্রি করব না, তার মাংস বিক্রি করব। আমার গরু গতবছরে ঢাকার সেরা গরু নির্বাচিত হয়েছে। গাবতলীর হাটে আমার নয়ারাজ সবচেয়ে বড় গরু ছিল। নয়ারাজের চেয়ে নয়ারাজ২৪ আরও বড় গরু। এবারও আমার নয়ারাজ২৪ দেশসেরা হবে।

নয়ারাজ২৪ এর খাবার সম্পর্কে তিনি বলেন, জন্মের পরে প্রাকৃতিক খাবার দুধ খেয়ে বড় হতে থাকে নয়ারাজ২৪। পাশাপাশি স্বাভাবিক খাবার খাওয়ানো হয়। কিন্তু দুধ খাওয়া বন্ধ করা হয় নি। প্রতিদিন এখনও দুধ না পান করলে অসুস্থ হয় নয়ারাজ২৪। নয়ারাজ২৪ এখনো প্রতিদিন সকালে ৫ কেজি বিকেলে ৫ কেজি দুধ পান করে। দুধের পাশাপাশি মিষ্টি কুমড়া, ভুট্টা, জাউ ভাত, ঘাস ইত্যাদি খাওয়ানো হয়। মোটাতাজা করণের কোন পদ্ধতি গ্রহণ করা হয় নি। নয়ারাজ২৪'কে প্রাকৃতিক উপায়ে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে।

দাম সম্পর্কে তিনি বাংলানিউজকে বলেন, খামারে ক্রেতা এসেছিলেন, নয়ারাজ২৪ এর দাম উঠেছে ১০ লাখে। কিন্তু আমরা বিক্রি করিনি। গো-খাদ্য ও ওষুধের যে চড়া দাম তাতে গরু পালনের খরচ অনেক বেড়েছে। স্বাভাবিকভাবে শুধু কোরবানির জন্য গরু প্রস্তত করা এখন কষ্টদায়ক। আমার খামারে ১৫০টি গরু রয়েছে। বেশিরভাগ গরুই দুধ দেয়। দুধ বিক্রির টাকা দিয়ে আমি কোরবানির জন্য গরু প্রস্তুত করি। বর্তমানে গরু পালন করে খরচ পোষে না। তবে চার বছর ধরে যা খরচ হয়েছে তা হয়ত একবারে হাতে পাবো।  

চিকিৎসাসেবা সম্পর্কে তিনি বলেন, প্রাণিসম্পদ কর্মকর্তা প্রতিনিয়ত খোঁজ খবর রাখেন। প্রতিনিয়ত পরামর্শ দিয়ে আমাদের পাশে থাকেন।  

এ ব্যাপারে সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাজেদুল ইসলাম বাংলানিউজকে বলেন, সাভার আশুলিয়ায় প্রায় ১০ হাজার পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে, যা সাভারের জন্য পর্যাপ্ত। এছাড়া বিভিন্ন গরুর হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিক্রির জন্য গরু আনা হয়। যা দিয়ে সাভারে চাহিদা পর্যাপ্ত পূরণ হয়। আমরা মূলত পরামর্শটাই বেশি দিয়ে থাকি, আগে থেকেই কৃমিনাশক, ভ্যাকসিনগুলো যেন দিয়ে দেন খামারি। আমরা খামারিদের ওষুধের ওপর নির্ভরশীল হতে বিরত থাকার পরামর্শ দিই। কোরবানির পশু প্রাকৃতিক উপায়ে পালন করার পরামর্শ দিই।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, জুন ০৩, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।