ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

ব্রহ্মপুত্র-যমুনা-পদ্মার পানি বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ৪, ২০২৪
ব্রহ্মপুত্র-যমুনা-পদ্মার পানি বাড়ছে পদ্মা নদীর ফাইল ছবি

ঢাকা: বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মা নদীর পানির সমতল বাড়ছে। এছাড়া উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি কিছু কিছু স্থানে আগামী তিনদিনে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

মঙ্গলবার (০৪ জুন) এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্তব্যরত কর্মকর্তা সজল কুমার রায় জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল বাড়ছে, যা আগামী দু'দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানির সমতল স্থিতিশীল আছে। তবে পদ্মা নদীর পানির সমতল বাড়ছে, যা আগামী দু'দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানির সমতল ধীর গতিতে কমছে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী তিনদিনে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে, বুধবারের (০৫ জুন) মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে স্বল্প মেয়াদে বাড়তে পারে।

আগামী তিনদিনে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে এবং সিলেট জেলায় নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি ধীর গতিতে উন্নতি লাভ করতে পারে।

বর্তমানে সুরমার পানি কানাইঘাটে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে এবং কুশিয়ারার পানি অমলশীদে বিপৎসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন ১১০টি স্টেশনের মধ্যে মঙ্গলবার পানির সমতল বেড়েছে ৭৩টিতে, কমেছে ৩০টিতে। আর পানি সমতল অপরিবর্তিত আছে ছয়টিতে, তথ্য পাওয়া যায়নি একটি স্টেশনে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ