ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রেস কাউন্সিলে মামলা-নিষ্পত্তি হলে সাংবাদিকদের হয়রানি কমবে: বিচারপতি নিজামুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জুন ৬, ২০২৪
প্রেস কাউন্সিলে মামলা-নিষ্পত্তি হলে সাংবাদিকদের হয়রানি কমবে: বিচারপতি নিজামুল

চাঁপাইনবাবগঞ্জ: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদের নামে প্রেস কাউন্সিলে মামলা ও তা নিষ্পত্তি হলে সাংবাদিকদের হয়রানি কমবে। আশা করছি, শিগগিরই এ বিষয়ে আইন পাস হবে।

 

বৃহস্পতিবার (০৬ জুন) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

জেলায় কর্মরত সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।  

এসময় প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরও বলেন, বর্তমানে সাংবাদিকদের অনেক মামলা প্রেস কাউন্সিলে না হয়ে আদালতে হচ্ছে। এতে সাংবাদিকদের হয়রানি হয়। সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট ও নীতি নিয়ে প্রেস কাউন্সিলে বিচার হওয়া উচিত মনে করলে তাদেরই এনিয়ে দাবি তুলতে হবে। সাংবাদিকদের নামে হওয়া মামলায় গ্রেপ্তারের আগে প্রেস কাউন্সিলের অনুমতির আইন করতে পারলেও অনেক হয়রানি কমবে। এটা হলে রাত ১২টার সময় সাংবাদিকদের গ্রেপ্তার হতে হবে না।  

বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেন, সংক্ষুব্ধ ব্যক্তির মামলায় আদালতের নির্দেশে সাংবাদিকদের গ্রেপ্তারের বিষয়টি বেআইনি নয়। তবে এতে স্বনামধন্য সাংবাদিকদের অপমান হতে হয়। আমরা চাই, এটা বন্ধ হোক। বন্ধ হলে সাংবাদিকদের মানসম্মান ক্ষুণ্ন হয় না। প্রেস কাউন্সিলের অনুমতি সাপেক্ষে গ্রেপ্তারের আইন পাস হলে হয়রানি থেকে সাংবাদিকদের রক্ষা মিলবে। বর্তমানে যে কোনো ব্যক্তির দায়ের করা মামলায় যদি সাংবাদিক দোষী প্রমাণিত হন, সে ক্ষেত্রে তিরস্কার করার ক্ষমতা রয়েছে আমাদের।  

তিনি আরও বলেন, সাংবাদিকদের নামে হওয়া মামলায় জরিমানা করার ক্ষমতা দিয়ে আইন পাস হচ্ছে শিগগিরই। প্রেস কাউন্সিলে জরিমানার ক্ষমতা দেওয়া থাকলে সংক্ষুদ্ধ ব্যক্তিদের প্রেস কাউন্সিলে মামলার সংখ্যা বাড়বে।  

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদসহ অনেকে।  
কর্মশালা শেষে সনদপত্র বিতরণ করেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জুন ৬, ২০২৪
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।