ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চলবে: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুন ১০, ২০২৪
অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চলবে: মেয়র আতিক

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, জলাবদ্ধতা নিরসন এবং রাস্তা প্রশস্তকরণের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ চলতে থাকবে। উত্তরা আজমপুর রেললাইন সংলগ্ন দক্ষিণ আজমপুর জামতলা এলাকায় রাস্তার ওপরের অবৈধ ২৫টি দোকান উচ্ছেদ ও  ৬টি বহুতল ভবনের অবৈধ অংশ ভেঙে দিয়েছে ডিএনসিসি।

সোমবার (১০ জুন) দুপুর আড়াইটায় এই উচ্ছেদ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

অভিযান পরিচালনা করেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

আতিকুল ইসলাম বলেন, দক্ষিণখান ও উত্তরখান এলাকার সরু রাস্তা ও জলাবদ্ধতা প্রধান দুটি সমস্যা। এই এলাকার রাস্তা প্রশস্তকরণ ও জলাবদ্ধতা নিরসনের জন্য ড্রেনেজ নির্মাণ প্রকল্প চলমান। সবার দাবি যেন দ্রুত এই দুই সমস্যা সমাধান করা হয়। কিন্তু রাস্তা প্রশস্তকরণের জন্য মানুষ জায়গা ছাড়ছে না। জলাবদ্ধতা দূর করার জন্য ড্রেনেজ নির্মাণ করা যাচ্ছে না। অবৈধভাবে ভবন নির্মাণ করে রেখেছে। জলাবদ্ধতা নিরসন এবং রাস্তা প্রশস্তকরণের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ চলতে থাকবে।  

ঢাকা উত্তরের মেয়র আরও বলেন, রাজউক থেকে যখন অনুমোদন নিয়েছে তখন প্রতিটি রাস্তা ২০ ফুট প্রশস্ত দেখানো হয়েছে। কিন্তু ভবন নির্মাণের সময় বেশির ভাগই রাস্তা দখল করে নির্মাণ করেছে। রাজউকের সঙ্গে সমন্বয় করে এগুলো চিহ্নিত করা হচ্ছে। নতুন ওয়ার্ডের অন্তর্গত এই এলাকার জলাবদ্ধতা নিরসন ও অন্তত ২০ ফুট প্রশস্ত রাস্তা নির্মাণ না করলে স্থায়ী সমাধান হবে না। ভবিষ্যৎ প্রজন্মের জন্য টেকসই সমাধান করে উন্নয়ন করতে হবে। এই এলাকায় বহু লোকের বসবাস। দিন দিন জনসংখ্যা বেড়েই চলেছে। অতএব পরিকল্পিত টেকসই উন্নয়নের বিকল্প নেই। রাস্তা অন্তত ২০ ফুট প্রশস্ত না হলে সিটি কর্পোরেশন থেকে কোনো বরাদ্দ দেওয়া হবে না।

দখলদারদের হুঁশিয়ারি দিয়ে মেয়র বলেন, আমি গত সপ্তাহে তিন দিন এই এলাকা পরিদর্শন করেছি। আমি ঘোষণা দিয়েছিলাম অবৈধ দখল সরিয়ে নিন, ৯ জুনের পরে উচ্ছেদ অভিযান করব। এর আগে স্থানীয় সংসদ সদস্য এবং কাউন্সিলররা বার বার রাস্তার ওপরে অবৈধভাবে গড়ে তোলা অংশ ভেঙে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। কিন্তু তারা এগুলো সরিয়ে নেন না। আমি অবৈধ দখলদারদের আর কোএনা বৈধ নোটিশ দেব না। নিজ দায়িত্বে না সরালে আমাদের ম্যাজিস্ট্রেটরা বুলডোজার চালিয়ে অবৈধ স্থাপনা ভেঙে দেবেন।

উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী, ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুর রহমান, ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর ডি এম শামিম এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।