ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১৯ জুন থেকে সময় বাড়ালো মেট্রোরেল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
১৯ জুন থেকে সময় বাড়ালো মেট্রোরেল 

ঢাকা: সরকার নির্ধারিত নতুন অফিসের সময়সূচির কারণে পরিবর্তন হয়েছে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়।  

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে মেট্রোলের কার্যালয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ কথা জানান।

 

তিনি বলেন, এখন একটি মেট্রো ট্রেনে গড়ে ১৬০০ থেকে ১৭০০ যাত্রী যাতায়াত করে। আর ধারণক্ষমতা ২২০০। এখন দিনে তিন লাখ ২৫ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করে৷ দিনে ১৯৪ বার মেট্রোরেল যাওয়া আসা করলেও ১৯ জুন থেকে ১৯৬ বার করবে।  

তিনি জানান, গত ৬ জুন সরকার থেকে অফিসের সময়সূচি ৯ থেকে ৫ টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হবে। এজন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে।  

নতুন সময়সূচি কেমন হবে তা উল্লেখ করে তিনি বলেন, উত্তরা উত্তর থেকে থেকে মতিঝিল পর্যন্ত সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ০৭,৩০ মিনিট পর্যন্ত আগের মতোই স্পেশাল অফ পিক থাকবে। এই সময় হেডওয়ে (দুই ট্রেন চলার মধ্যবর্তী সময়) হবে ১০ মিনিট।  
আর সকাল ৭.৩১ মিনিট থেকে সকাল ১১.৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার।  

আবার সকাল ১১.৩৭ মিনিট থেকে দুপুর ০২.২৪ মিনিট থেকে অফ পিক আওয়ার। এ সময় ১২ মিনিট অন্তর ট্রেন চলবে।  
দুপুর ০২.২৫ মিনিট থেকে রাত ০৮.৩২ মিনিট পিক আওয়ার। এসময় ০৮ মিনিট পরপর চলবে মেট্রো। আবার রাত ০৮.৩৩ মিনিট থেকে রাত ০৯.০০ পর্যন্ত স্পেশাল অফ পিক। এই সময় ট্রেন চলবে ১০ মিনিট পরপর।  

অন্যদিকে মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ০৭.৩০ মিনিট থেকে সকাল ০৮.০০ পর্যন্ত স্পেশাল অফপিক। এই সময় ১০ মিনিট পরপর যাবে ট্রেন। সকাল ০৮.০১ মিনিট থেকে দুপুর ১২.০৮ মিনিট পিক আওয়ার। এইসময় হেডওয়ে রাখা হয়েছে ০৮ মিনিট। দুপুর ১২.০৯ মিনিট থেকে দুপুর ০৩.০৪ মিনিট স্পেশাল অফ পিক। এই সময় হেডওয়ে ১২ মিনিট। আবার দুপুর ০৩.০৫ মিনিট থেকে রাত ০৯.১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময়ে ট্রেন চলবে ০৮ মিনিট অন্তর। রাত ০৯:১৩ মিনিট থেকে রাত ০৯:৪০ স্পেশাল অফ পিক। এই সময় হেডওয়ে ১০ মিনিট।  

তিনি বলেন আগের মতোই সাপ্তাহিক বন্ধ শুক্রবার।  

ঈদ-উল-আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়া ও কাঁচা বা রান্না করা মাংস মেট্রো ট্রেনে বহন করা যাবে না। আর আরোপিত অন্যান্য নিষেধাজ্ঞাও বহাল থাকবে।

ঈদ উপলক্ষে আগামী ১৭ জুন মেট্রো ট্রেন চলাচল বন্ধ থাকবে বলেও জানান তিনি।  

তিনি জানান, শনিবার ব্যতীত সকল সরকারি ছুটির দিনে মেট্রো ট্রেন ১২ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট পরপর দেওয়া হয়েছে।  

ভাড়া বাড়ানো নিয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, এখন পর্যন্ত সিদ্ধান্ত হয়নি। তবে ভাড়া বাড়বে। এটা ৩০ জুনের আগে বলা যাচ্ছে না।  

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এনবি/এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।