ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাড়তি ভাড়া আদায়, মহাখালীতে যাত্রীদের ব্যাপক চাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
বাড়তি ভাড়া আদায়, মহাখালীতে যাত্রীদের ব্যাপক চাপ

ঢাকা: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তিন দিনের সরকারি ছুটি শুরু হচ্ছে রোববার (১৬ জুন)। তবে এর আগে দুই দিন সাপ্তাহিক বন্ধের কারণে শুক্রবার থেকেই শুরু হয়েছে ঈদের ছুটি।

 

তাইতো এদিন সকাল থেকেই রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে দেখা গেছে বাড়ি ফেরা যাত্রীদের ব্যাপক চাপ। পাশাপাশি ঈদযাত্রা ঘিরে এ টার্মিনালের কিছু পরিবহনের বিরুদ্ধে উঠছে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ।

সকালে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, ভোর থেকেই অসংখ্য যাত্রী টার্মিনালে এসে হাজির হয়েছেন। যাত্রীর চাপ বেশি থাকায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েও মিলছে না কাঙ্ক্ষিত টিকিট। এ সুযোগে কিছু পরিবহন বাড়তি ভাড়া আদায় করছে বলে যাত্রীরা অভিযোগ করেছেন। আবার কিছু পরিবহনকে স্বল্প দূরত্বের যাত্রীদের কাছ থেকে সর্বশেষ গন্তব্যের ভাড়া আদায় করতেও দেখা গেছে।

ঢাকা-ময়মনসিংহ রুটে যাত্রী সেবা দেওয়া এনা ট্রান্সপোর্টের কাউন্টারের সামনে গিয়ে দেখা যায়, অসংখ্য যাত্রী বাড়ি যাওয়ার উদ্দেশ্যে ওই কাউন্টারের সামনে লাইনে দাঁড়িয়ে আছেন। ১০ মিনিট পর পরই ছেড়ে যাচ্ছে বাস। তারপরও যাত্রীর চাপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। তবে এ পরিবহনের বিরুদ্ধে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যায়নি।

এনা ট্রান্সপোর্টের এজিএম অপারেটর আব্দুল আল মাসুদ বাংলানিউজকে বলেন, আজকে থেকে ছুটি শুরু হওয়ায় যাত্রীর চাপ বেশি। রাস্তায় যানজট থাকায় সময়মতো বাস টার্মিনালে ফিরতে পারছে না। যেখানে ময়মনসিংহ থেকে আড়াই ঘণ্টায় একটি বাস ঢাকা আসে, সেখানে পাঁচ-ছয় ঘণ্টা লাগছে। এ কারণে যাত্রীর চাপ সামলাতে একটু হিমশিম খেতে হচ্ছে। তারপরও ভোর ৫টা থেকে সকাল ১১টা পর্যন্ত আমাদের ৬৫টি বাস টার্মিনাল ছেড়ে গেছে।

এনা ট্রান্সপোর্টের সামনে দাঁড়িয়ে থাকা বেসরকারি চাকরিজীবী তুহিন বলেন, প্রায় আড়াই ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর টিকিট পেয়েছি। তবে কোনো বাড়তি ভাড়া নেওয়া হয়নি। এখন বাস এলেই বাড়ি যেতে পারব। ভেবেই আনন্দ লাগছে।

এনা পরিবহন বাড়তি ভাড়া আদায় না করলেও ঢাকা-টাঙ্গাইল রুটে যাত্রী সেবা দেওয়া নিরালা সুপার সার্ভিসের বিরুদ্ধে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা। ২৫০ টাকার ভাড়া ৩০০ টাকা আদায় করেছে পরিবহনটি। পরে যাত্রীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে পরিবহনের কাউন্টারকে মৌখিক হুঁশিয়ারি দেয় বিআরটিএর ভিজিলেন্স টিম।

এতে পরিবহনটি তাদের টিকিট বিক্রি বিক্রি বন্ধ করে দেয়। প্রায় এক ঘণ্টায়ও কোনো টিকেট বিক্রি না করায় পরিবহনটির কাউন্টারের সামনে যাত্রীদের দীর্ঘ লাইন সৃষ্টি হয়। পরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী টার্মিনাল পরিদর্শনে এসে নিরালা সুপার সার্ভিস কর্তৃপক্ষকে আবার হুঁশিয়ারি দেন। এরপর টিকিট বিক্রি শুরু করে পরিবহনটি।

সাজিদ আহমেদ নামের এক শিক্ষার্থী বলেন, ভোর ৬টা ৪০ থেকে টিকিটের জন্য দাঁড়িয়ে আছি। এখন সকাল ১০টা বাজে। এখনো টিকেট পাইনি। নিরালা সুপার সার্ভিস ২৫০ টাকার ভাড়া ৩০০ টাকা করে নিচ্ছিল। তখন কিছুক্ষণ পর পর বাস ছেড়ে যাচ্ছিল। পরে বিআরটিএ এসে যখন বাড়তি ভাড়া নেওয়া বন্ধ করে দেয়, তখন থেকে আর কোনো বাস ছেড়ে যায়নি। এমনকি টিকিট বিক্রিও বন্ধ করে দিয়েছিল।

ঢাকা মেডিকেলে গাইনি বিভাগে কাজ করেন লিজা পারভীন। ঈদের ছুটিতে টাঙ্গাইলে নিজের বাড়ি যাচ্ছিলেন তিনি। লিজা বলেন, সকাল ৬টা থেকে দাঁড়িয়ে আছি। কিন্তু টিকিট পাচ্ছি না। আবার ভাড়াও বেশি নিচ্ছে।

হাসিনা খানম নামের আরেক যাত্রী অভিযোগ করেন, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছি, কিন্তু টিকিট দিচ্ছে না। চাকরির জন্য স্বামী যেতে পারছেন না। আমাদের পাঠিয়ে দিচ্ছে। এখন ছোট ছোট ছেলে-মেয়েদের নিয়ে দাঁড়িয়ে থাকতে খুব কষ্ট হচ্ছে।
 
বিআরটিএ কর্তৃপক্ষ জানায়, অভিযোগের পরিপ্রেক্ষিতে নিরালা পরিবহনকে মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে। তারা আর বাড়তি ভাড়া নেবে না। যাদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করা হয়েছে, তাদের ফেরত দিতে বলা হয়েছে। তারপরও বাড়তি ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

টার্মিনাল পরিদর্শন শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, প্রতিটি কাউন্টারে ভাড়ার তালিকা ঝোলানো আছে। ঈদের সময় রাস্তায় যানজট থাকে, বাস আসতে সময় লাগে। যাত্রীদের আহ্বান জানাব, তারা যেন ধৈর্য ধরেন। আর কোনো বাস যদি বাড়তি ভাড়া নেয়, তাহলে এখানে পুলিশ আছে, ম্যাজিস্ট্রেট আছেন, তাদের কাছে যেন অভিযোগ জানান। অভিযোগ পেলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।