ঢাকা, রবিবার, ১৭ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

বেবিচকের ট্রেনিং অর্গানাইজেশন হিসেবে বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয়কে সনদপত্র

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
বেবিচকের ট্রেনিং অর্গানাইজেশন হিসেবে বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয়কে সনদপত্র

ঢাকা: বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)-এর এএনও পার্ট-১৪৭ এপ্রুভড মেইন্টেনেন্স ট্রেনিং অর্গানাইজেশন হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে সনদপত্র দেওয়া হয়েছে।  

বুধবার (২৬ জুন) বেবিচকের সদর দপ্তরে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)-এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

এছাড়া উপস্থিত ছিলেন বেবিচকের সদস্যরা এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেন উপাচার্য এয়ার ভাইস মার্শাল এ কে এম মনিরুল বাহার।

বেবিচকের চেয়ারম্যানের কাছ হতে এএনও পার্ট-১৪৭ এপ্রুভড মেইন্টেনেন্স ট্রেনিং অর্গানাইজেশনের সনদপত্র গ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।  

সনদপত্র প্রাপ্তির পর উপাচার্য বলেন, এই সার্টিফিকেশনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় তাদের ছাত্রছাত্রীদের বিশ্বমানের রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণ দেওয়ার আওতায় আসলো। বিশ্ববিদ্যালয়কে এরূপ একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি দেওয়ার জন্য তিনি বেবিচকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বেবিচকের চেয়ারম্যান বলেন, এ সার্টিফিকেশনের ফলে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সরাসরি বেসামরিক বিমান চলাচল ক্ষেত্রে অবদান রাখতে পারবে। ফলশ্রুতিতে, বাংলাদেশের ভাবমূর্তি আন্তর্জাতিক মহলে উজ্জ্বল হবে।  

তিনি বলেন, বেসামরিক বিমান চলাচল যেহেতু একটি প্রযুক্তি নির্ভর শিল্প, সেহেতু বিশ্ববিদ্যালয়কে সর্বশেষ উদ্ভাবনীর প্রতি লক্ষ্য রেখে তাদের পাঠ্যক্রম ও মডিউলকে সবসময় যুগোপযোগী রাখতে হবে। শুধু তাই নয়, সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় দেশের আর্থ-সামাজিক উন্নয়নেও ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিশ্ববিদ্যালয়কে নির্ধারিত মানদণ্ড বজায় রাখার ব্যাপারে সর্বদা সচেষ্ট থাকার পরামর্শ দেন।

একটি এএনও পার্ট-১৪৭ এপ্রুভড মেইন্টেনেন্স ট্রেনিং অর্গানাইজেশন এয়ারক্রাফট মেইন্টেনেন্স ইঞ্জিনিয়ার প্রশিক্ষণের প্রাণকেন্দ্র হিসেবে কাজ করে। বেবিচক কর্তৃক দেশের চতুর্থ এএনও পার্ট-১৪৭ এপ্রুভড মেইন্টেনেন্স ট্রেনিং অর্গানাইজেশন হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে স্বীকৃতি প্রদানের মাধ্যমে এভিশনের খাতে প্রয়োজনীয় দক্ষ এয়ারক্রাফট মেইন্টেনেন্স ইঞ্জিনিয়ার প্রস্তুতের সুযোগ আরও বিস্তৃত হলো।  

এ সনদপত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে একটি বিশ্বমানের এভিয়েশন প্রশিক্ষণ কেন্দ্রের কাতারে প্রতিষ্ঠিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।