ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

তিস্তা প্রকল্পে ভারত সহায়তা করলে আমাদের জন্য ভালো: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
তিস্তা প্রকল্পে ভারত সহায়তা করলে আমাদের জন্য ভালো: পররাষ্ট্রমন্ত্রী ফাইল ফটো

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তিস্তা প্রকল্পে চীন দীর্ঘদিন ধরে আগ্রহী। তবে তিস্তা ভারত ও বাংলাদেশের যৌথ নদী।

আমরা মনে করি তিস্তা প্রকল্পে ভারত যদি আমাদের সহায়তা করে সেটি আমাদের জন্য ভালো।

বৃহস্পতিবার (২৭ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের পর চীন সফর এ ভারসাম্যপূর্ণ সম্পর্কেরই বহিঃপ্রকাশ। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছি।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের ট্রেন চলাচল এখনো আছে। আমরা আঞ্চলিক যোগাযোগ নিয়ে ভাবছি। ভারত দিয়ে ট্রেন নেপাল ও ভুটানে যাবে। এটা সবার জন্যই ভালো হবে।

তারেক রহমানকে দেশে ফেরানোর বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন,  যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। বন্দিবিনিময় ছাড়া তারেক রহমানকে ফেরানো যায় কি না সে বিষয়ে আমরা আলোচনা করব।

এ সময় বিএনপি আমলের নির্যাতনের চিত্র তুলে ধরে তিনি বলেন, বিএনপির আমলে আমাদের ওপর জুলুম-নির্যাতন হয়েছে। আমাদের পার্টি অফিসের সামনে কাঁটাতারের বেড়া দিয়েছিল। সিআরআইয়ের কার্যালয়ে ঢুকে মালামাল লুট করেছিল।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।