ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

কলকাতায় ছিনতাই হওয়া আইফোন এক বছর পর মিলল কেরানীগঞ্জে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
কলকাতায় ছিনতাই হওয়া আইফোন এক বছর পর মিলল কেরানীগঞ্জে

ঢাকা: কলকাতার বেনিয়া পুকুরের পার্ক সার্কাস থেকে এক বছর আগে ছিনতাই হওয়া আইফোন-১৩ ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার করেছে পুলিশ।

রোববার (৩০ জুন) ঢাকা মহানগরে পুলিশের শাহজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মিলটন কুমার দেব দাসের নেতৃত্বে ঢাকা জেলার কেরানীগঞ্জ থেকে আইফোনটি উদ্ধার করা করা হয়।

আইফোনটির মালিক ভারতীয় নাগরিক কলকাতার বাসিন্দা মৌটুসী গাঙ্গুলি মোবাইল উদ্ধারের বিষয়টি জানতে পেরে বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজত কুমার সাহা ভারতীয় নাগরিকের মোবাইলটি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানাবেন।

জানা যায়, গত বছর ২৬ জুলাই কলকাতার বেনিয়া পুকুর থানা এলাকার পার্ক সার্কাস থেকে মৌটুসী গাঙ্গুলির ব্যবহৃত আইফোনটি ছিনতাই হয়। পরে তিনি বেনিয়া পুকুর থানায় একটি সাধারণ ডায়েরি দায়ের করেন।

এক পর্যায়ে ভারতীয় সাইবার পুলিশ মৌটুসী গাঙ্গুলিকে জানায়, ফোন আর কলকাতায় নেই। ফোন বাংলাদেশে পাচার হয়ে গেছে। এখন আর তাদের কিছুই করার নেই। হারানো ফোনটির আশা ছেড়ে দেওয়া মৌটুসী শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমে এসআই মিল্টন কুমার দাসের সঙ্গে যোগাযোগ করেন।

মৌটুসী জানতে পারেন এসআই মিলটন দেশের নাগরিকদের অনেক হারানো ফোন উদ্ধার করে দিয়ে থাকেন। দীর্ঘ এক বছর পর সেই ছিনতাই হওয়া ফোনটি উদ্ধার করেন শাহজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মিলটন কুমার দেব দাস।

উদ্ধার আইফোনটির বিষয়ে জানতে চাইলে মিলটন কুমার দেব দাস বলেন, ভুক্তভোগী মৌটুসী গাঙ্গুলিকে ফোনটির বিষয়ে আমি নিয়মিত আপডেট দিতাম। এক পর্যায়ে সম্ভবত তিনি ফোনটির আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু আমি হাল ছাড়িনি। অবশেষে তথ্য-প্রযুক্তির সহায়তার ফোনটির সন্ধান পাই এবং সকালে কেরানীগঞ্জ থেকে ফোনটি উদ্ধার করি।

যিনি ফোনটি দেশে ব্যবহার করছিলেন, তিনি মোবাইল দোকানদার। মাত্র ১৭ হাজার টাকায় ফোনটি তিনি আরেকজনের কাছ থেকে কিনেছিলেন। ওই বিক্রেতা তাকে বলেছিলেন, ভারত থেকে মোবাইলটি তিনি কেনেন।

এসআই মিলটন বলেন, আমার মাথায় ছিল, ভারত থেকে মোবাইল ফোন বাংলাদেশে পাচার হয়ে এসেছে। বাংলাদেশ পুলিশ এটি উদ্ধার করে দিতে পারলে ভারতের কাছে বাংলাদেশ পুলিশের মর্যাদা বাড়বে।

ছিনতাই হওয়া ফোনের সন্ধান মেলার খবরে মৌটুসী গাঙ্গুলি বলেন, আমি বিশ্বাস করতে পারিনি এক বছর পর আমার ছিনতাই হওয়া ফোনটি বাংলাদেশে উদ্ধার হবে। আমি বাংলাদেশ পুলিশকে কৃতজ্ঞতা জানাই।

ফোন উদ্ধারে কীভাবে বাংলাদেশ পুলিশের সহযোগিতা চাইলেন, এমন প্রশ্নে তিনি বলেন, যখন কলকাতা পুলিশ জানাল, ফোনটি বাংলাদেশে পাচার হয়ে গেছে, তখন আমি আশাহত হই। ইউটিউবে এসআই মিলটনের সাক্ষাৎকার দেখে তার সঙ্গে ফেসবুকে যোগাযোগ করে সব ঘটনা জানাই। তিনি শুরু থেকে এখন পর্যন্ত আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করেছেন।

মৌটুসী গাঙ্গুলি জানান, ফোনটি তার মেয়ের কাছ থেকে ছিনতাই হয়। মেয়ের লেখাপড়ার বিভিন্ন প্রয়োজনীয় নোটসহ গুরুত্বপূর্ণ তথ্যাদি ফোনটিতে ছিল।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেন, এমন অর্জন সত্যিই প্রশংসনীয়। আমরা সবসময় আমাদের অধীনে থাকা কর্মকর্তাদের এমনই প্রশিক্ষণ দিই, যার মূলমন্ত্র নাগরিকদের দেওয়া। সেখানে দেশ, স্থান, কালের প্রয়োজন হয় না। আমাদের কমিশনার স্যারের স্পষ্ট নির্দেশ রয়েছে, নাগরিকদের সেবা দেওয়ায় কখনোই গাফিলতি হতে দেওয়া যাবে না।

জানা যায়, মৌটুসী গাঙ্গুলির ফোনটি ভারতীয় হাইকমিশনের মাধ্যমে তার কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।