ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বৃষ্টির কারণে লক্কড়-ঝক্কড় বাসের বিরুদ্ধে অভিযানে নামেনি বিআরটিএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
বৃষ্টির কারণে লক্কড়-ঝক্কড় বাসের বিরুদ্ধে অভিযানে নামেনি বিআরটিএ

ঢাকা: রাজধানীর সড়ক থেকে রঙচটা ও লক্কড়-ঝক্কড় বাস সরাতে সোমবার (১ জুলাই) থেকে অভিযান পরিচালনার কথা ছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ। তবে বিআরটিএর নতুন চেয়ারম্যানের যোগদান ও সারাদিনে ক্ষণে ক্ষণে বৃষ্টি হওয়ায় মাঠে নামেননি বিআরটিএ ম্যাজিস্ট্রেটরা।

সোমবার (১ জুলাই) বিআরটিএর এনফোর্সমেন্ট শাখার উপ-পরিচালক  (উপসচিব) হেমায়েত উদ্দিন বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

উপ-পরিচালক  (উপসচিব) হেমায়েত উদ্দিন বাংলানিউজকে বলেন, আজ সারাদিনই বৃষ্টি হচ্ছিল, এজন্য অভিযান হয়নি। এছাড়া নতুন চেয়ারম্যান যোগদান করেছেন, তিনি আগামীকাল (মঙ্গলবার) বিআরটিএতে সভা করবেন। সেখানে কর্মকর্তাদের সার্বিক বিষয়ে নির্দেশনা দেবেন।

এর আগে রোববার (৩০ জুন) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব গৌতম চন্দ্র পাল।

এর আগে বিআরটিএ চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন নুর মোহাম্মদ মজুমদার। তিনি সম্প্রতি পদোন্নতি পেয়েছেন। তার স্থলাভিষিক্ত হলেন গৌতম চন্দ্র পাল।

গত মে মাসে হঠাৎ ঘোষণা টানা চারবারের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার ঘোষণার পর নড়েচড়ে বসে এক দশক আগেও রাজধানী ঢাকায় রুট অনুযায়ী গণপরিবহনের জন্য সুনির্দিষ্ট রঙ নির্ধারণ করত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সংস্থাটির নিয়ম অনুযায়ী, কোনো বাসের রঙ উঠে গেলে সেটি চলাচলের অনুপযোগী হবে। কিন্তু সেই নীতিমালার তোয়াক্কা করছেন না বাস মালিকরা।

বিআরটিএর ইঞ্জিনিয়ারিং শাখার তথ্য অনুযায়ী, দুই ঢাকা মহানগরীতে চলমান বাস-মিনিবাসের মধ্যে প্রায় ৭৫ শতাংশ বাসের দরজা-জানালা ভাঙা; বসার সিট ছেঁড়া। ৮০ শতাংশ বাস-মিনিবাসের সিটে স্টিল, ফোম, কাপড় নেই। আর যেসব বাসে স্টিলের কাঠামোর ভেতর ফোম বা কাপড়ের স্তর রয়েছে, সেগুলোর অধিকাংশও ছেঁড়া। অধিকাংশ বাসের পেছনের সিগন্যালিং লাইটগুলো অকেজো। কয়েকটি বাস-মিনিবাসে পাখা থাকলেও অধিকাংশই নষ্ট থাকে। বিআরটিএর কর্মকর্তারা জানান, রাজধানীতে চলাচলকারী বাসগুলোর অর্ধেকের বেশি বাসের অর্থনৈতিক আয়ুষ্কাল (২০ বছর) পেরিয়ে গেছে।

গত মার্চ মাসে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নির্দেশনায় বলা হয়, বায়ুদূষণ রোধে ঢাকা শহরে চলাচলকারী ইকোনমিক লাইফ অতিক্রান্ত ২০ বছরের অধিক বয়সী বাস প্রত্যাহার করতে হবে। এ লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে ৮ এপ্রিলের মধ্যে ঢাকা শহরে চলাচলকারী ওই বয়সী বাসের তালিকা পাঠাতে নির্দেশনা জানানো হয়। পরিবহন মালিক সমিতি ২০ এপ্রিলের মধ্যে ২০ বছরের অধিক বয়সী বাস প্রত্যাহারের পরিকল্পনা প্রদান করবে। পুরোনো যানবাহন পুরোপুরি নিয়ম মেনে মেরামত করতে হবে।

খবর নিয়ে জানা গেছে, বিআরটিএ এখনো সেই তালিকা পরিবেশ মন্ত্রণালয়ে দেয়নি।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।