ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

৭৩ হাজার ৫১৫ চারা রোপণে বিজিবির অভিযান শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
৭৩ হাজার ৫১৫ চারা রোপণে বিজিবির অভিযান শুরু

ঢাকা: বিজিবির ‘বৃক্ষরোপণ অভিযান-২০২৪’-এর উদ্বোধন করেছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।  

মঙ্গলবার (২ জুলাই) তিনি বিজিবির পিলখানার সদর দপ্তরের বকুলতলা প্রাঙ্গণে নিজ হাতে একটি আমলকি গাছের চারা রোপণ করে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করেন।

 

বিজিবি মহাপরিচালক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘দেশের এক ইঞ্চি জায়গাও যেন পতিত পড়ে না থাকে’ বলে দেওয়া নির্দেশনা তুলে ধরেন। তিনি বিজিবি সদর দপ্তরসহ সারাদেশে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে কর্মরত প্রতিটি সদস্যকে তাদের স্থাপনার প্রতিটি খালি জায়গায় বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ, ভেষজ ও অন্যান্য গাছের চারা রোপণ করে এ কর্মসূচি সফল করার আহ্বান জানান।  

‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’—এবারের বৃক্ষরোপণ অভিযানের এই প্রতিপাদ্যকে তুলে ধরে আশরাফুজ্জামান সিদ্দিকী অপ্রয়োজনীয়ভাবে গাছ না লাগিয়ে পরিকল্পনামাফিক সঠিক স্থানে গাছ লাগানোর পরামর্শ দেন এবং সেগুলোর সঠিক যত্ন ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ করেন। শুধু কর্মস্থলে নয়, বিজিবির সব সদস্যকে তাদের বাড়ির আঙিনার পতিত ও খালি জায়গায় শাকসবজিসহ ফলমূল ও ঔষধি গাছ লাগানোর আহ্বান জানান তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, গাছ বায়ুমণ্ডলে অক্সিজেন ছেড়ে দেয়, বাতাস থেকে কার্বনডাইঅক্সাইড শোষণ করে, বায়ুদূষণ রোধ করে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখে। তাই সুস্থ জীবন ও সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতকরণের পাশাপাশি মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে আমাদের অধিক পরিমাণে বৃক্ষরোপণ করা প্রয়োজন।  

আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, দেশ ও জনগণের বৃহত্তর কল্যাণে বিজিবি সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বৃক্ষরোপণ কর্মসূচি সফল করে চিরসবুজ সোনার বাংলা গড়তেও বিজিবির প্রতিটি সদস্য বলিষ্ঠ অবদান রাখবে।

অভিযান কর্মসূচির আওতায় মোট ৭৩ হাজার ৫১৫টি বৃক্ষরোপণ করার পরিকল্পনা রয়েছে বিজিবির।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুলাই ০২, ২০২৪
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।